করোনা আতঙ্কের মধ্যেই তিন আসনে ভোট গ্রহণ চলছে

১০:৩৭ পূর্বাহ্ণ | শনিবার, মার্চ ২১, ২০২০ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে- সরকারি সংস্থার কাছ থেকে এমন সতর্কবার্তা আসার পরও ঢাকা-১০, গাইবান্ধা-৩ এবং বাগেরহাট-৪ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

শনিবার সকাল ৯টায় শুরু হওয়া ভোট বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত। এই তিন আসনে মোট ভোটার ১০ লাখ ১৭ হাজার ৭৮৯ জন। তিনটি আসনের মধ্যে ঢাকা-১০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ শুরু হয়েছে। অন্যদিকে, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচনে ভোট চলছে ব্যালেটের মাধ্যমে।

বাগেরহাট-৪ আসন ছাড়া বাকি দুটিতে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থী রয়েছে। বাগেরহাট-৪ আসনে বিএনপি প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। তবে করোনার কারণে এ নির্বাচনে ভোটার উপস্থিতি অনেক কম হওয়ার আশঙ্কা করছে খোদ নির্বাচন কমিশন।

মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায় জনসমাগম এড়ানো- বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বার্তা দিলেও শনিবার তিন আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ করা হচ্ছে। অবশ্য করোনাভাইরাসের কারণে প্রতিটি ভোটকেন্দ্রে নিরাপত্তা দিতে হ্যান্ড স্যানিটাইজার ও টিস্যু পেপার পাঠানো হয়েছে। নেওয়া হয়েছে অন্যান্য সুরক্ষা ব্যবস্থাও। প্রতিটি ভোটকেন্দ্রে করোনা বিষয়ে সচেতনতা সৃষ্টিতে প্রচারপত্র ও ব্যানারও পাঠানো হয়েছে। নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে পুলিশ, বিজিবি এবং আনসার সদস্য। রয়েছে ভ্রাম্যমাণ আদালতসহ স্ট্রাইকিং ফোর্সও।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় নির্বাচন আয়োজনের বিষয়ে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের জানিয়েছেন, নির্বাচন বন্ধ করলে সুবিধা কি এবং বন্ধ না করলে কি সুবিধা- এসব বিবেচনা করে আগামী ২১ মার্চ নির্বাচন হবে বলে সিদ্ধান্ত হয়েছে। তবে ভাইরাসের কারণে প্রত্যেকটি ভোটকেন্দ্রে নিরাপত্তা দিতে সেখানে হ্যান্ড সেনিটাইজার, ব্যানারসহ অন্যান্য সুরক্ষার ব্যবস্থা থাকবে। তিনি বলেন, ‘দেশে করোনাভাইরাস এখনো মহামারী আকারে ছড়ায়নি, তাই ভোট হবে।’