আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ ঘোষণা করলো বাংলাদেশ

১১:০৪ পূর্বাহ্ণ | শনিবার, মার্চ ২১, ২০২০ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আন্তর্জাতিক রুটে সব ধরনের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সিদ্ধান্ত শনিবার রাত ১২টা থেকে ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে।

তবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন, থাইল্যান্ড ও হংকংয়ের (ক্যাথে প্যাসিফিক) ফ্লাইট এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে কেবল যুক্তরাজ্য থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট নামবে।

সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, করোনাভাইরাস প্রতিরোধে চীন, যুক্তরাজ্য, থাইল্যান্ড ও হংকং ছাড়া মধ্যরাত থেকে দেশের সব বিমানবন্দর থেকে আন্তর্জাতিক রুটে সব ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে।

চারটি ছাড়া ১০ দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করছে বাংলাদেশ। দেশগুলো হচ্ছে- কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত। এসব দেশ থেকে কোনো ফ্লাইট ঢাকায় অবতরণ করতে পারবে না।

এ সংক্রান্ত নোটিশ টু এয়ারম্যান (নোটাম) জারি করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। নোটিশে ২১-৩১ মার্চ পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা থেকে বিশ্বের ১৮টি রুটে ফ্লাইট পরিচালনা করতো। এসব রুটে বিমানের সাপ্তাহিক ফ্লাইট ছিল ২১৮টি।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারাবিশ্বে এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৫২ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১ হাজার ৩৯৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯১২ জন। বাংলাদেশে এ ভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন।

এ ভাইরাসের কারণে বাংলাদেশও বিভিন্ন ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে। সবশেষ আন্তর্জাতিক ফ্লাইটের ওপর আংশিক এ নিষেধাজ্ঞা জারি হলো।