🕓 সংবাদ শিরোনাম
  • আজ শনিবার, ৯ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৪ জুলাই, ২০২১ ৷

২৬ মার্চের কর্মসূচি বাতিল, স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠান স্থগিত

pmm
❏ শনিবার, মার্চ ২১, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা ও বঙ্গভবনে সংবর্ধনা অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। সেইসঙ্গে স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানও আপাতত স্থগিত থাকবে। শনিবার (২১ মার্চ) বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সাক্ষাৎকালে তারা দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এ সময় প্রধানমন্ত্রী করোনাভাইরাস মোকাবিলায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন কর্মসূচিটি বাতিল করা হয়েছে। বঙ্গভবনেও স্বাধীনতা দিবসের সংবর্ধনা অনুষ্ঠানটিও বাতিল করা হয়েছে। এছাড়া স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে।

২৬ মার্চ স্বাধীনতা দিবসে প্রধান অনুষ্ঠান জাতীয় স্মৃতিসৌধে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন। প্রতিবছর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সবস্তরের মানুষ এদিন জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করে থাকেন। এ বছর সারা বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারির কারণে এ কর্মসূচিটি বাতিল করা হয়েছে।

এর আগে এ করোনা ভাইরাসের কারণে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত মুজিববর্ষ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করা হয়।

মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের ২২ ও ২৪ মার্চ দুই বিশেষ অধিবেশন ডাকেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ২২ মার্চ বেলা ১১টায় অধিবেশন বসার কথা ছিল। অধিবেশনের আগে সকাল সাড়ে নয়টায় সংসদ সদস্যদের ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করার কথা ছিল। এরপর অধিবেশনের শুরুতে বঙ্গবন্ধুর ওপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। এছাড়া কার্যপ্রণালী বিধির ১৪৭-এর আওতায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর সংসদ সদস্যরা সাধারণ আলোচনায় অংশ নেয়ার কথা ছিল।

মুজিববর্ষের বিশেষ অধিবেশনে বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হলেও করোনা পরিস্থিতির কারণে তারা আসবেন না। তবে ২২ ও ২৩ মার্চ দুই দিনের এ বিশেষ অধিবেশন বসবে বলে জাতীয় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় স্বাস্থ্যঝুঁকি এড়াতে আপাতত সংসদের বিশেষ অধিবেশন স্থগিত করা হয়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন