• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

‘এই ২১ দিন সামলাতে না পারলে ভারত ২১ বছর পিছিয়ে যাবে’- মোদি

১১:১২ অপরাহ্ন | মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০ আন্তর্জাতিক
di

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের বিস্তার রোধে আজ দিবাগত রাত ১২ টা থেকে ২১ দিনের জন্য পুরো ভারত লকডাউনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তিনি বলেন, যদি আমরা এই ২১ দিনকে সামলাতে না পারি তাহলে দেশ ২১ বছর পিছিয়ে যাবে। অনেক পরিবার চিরকালের জন্য ধ্বংস হয়ে যাবে।

মঙ্গলবার রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তিনি এ কথা জানান।

মোদি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী হিসাবে নয়, আপনাদের পরিবারের একজন সদস্য হিসেবে অনুরোধ করছি, এই তিন সপ্তাহ বাইরের জীবন ভুলে যান। এই সময়ে যে যেখানে রয়েছেন, সেখানেই থাকুন। প্রতিটি ভারতীয়, প্রত্যেক পরিবারকে বাঁচানোই আমাদের প্রধান লক্ষ্য।’

তিনি আরও বলেন, ‘কিছু মানুষের ভুল সিদ্ধান্তের ফলে বহু মানুষের জীবনে বিপদ ডেকে আনতে পারে। কিছু মানুষ ভাবছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা শুধুমাত্র আক্রান্তদের জন্যই প্রয়োজন, এই ধারণা ভুল। প্রত্যেক পরিবারের জন্য এই দূরত্ব প্রয়োজন। করোনা থেকে বাঁচার আর কোনও উপায় নেই।’

ভারতের প্রধানমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্য পরিষেবাকে মজবুত করতে আজ ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। এতে আইসোলেশশন বেড, আইসিইউ, ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানো যাবে। এরই সঙ্গে মেডিক্যাল এবং প্যারামেডিক্যাল প্রশিক্ষণের কাজও গতি পাবে।

উল্লেখ্য চীনের উহান থেকে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনার ছোবলে বিশ্বে ১৬ হাজার ৫৯৫ জনের মৃত্যু হয়েছে। আর ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮৩ হাজার ৯৪৪ জন।

ভারতে এ পর্যন্ত ৫১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে ১০ জনের মৃত্যু খবর পাওয়া গেছে।