২২ হাজার প্রাণ কেড়ে নিল করোনা, আক্রান্ত ৫ লাখ

১১:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০ আন্তর্জাতিক
korona

আন্তর্জাতিক ডেস্কঃ সংক্রমণ শুরুর তিন মাসও পেরোয়নি, এরই মধ্যে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় প্রাণঘাতী করোনাভাইরাস। এখন পর্যন্ত এতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৯২ হাজার ৬০৩ জন। মারা গেছেন ২২ হাজার ১৮৪ জন।

চীন থেকে ছড়ালেও এখন নভেল করোনাভাইরাস মহামারী কেন্দ্র হয়ে উঠেছে ইউরোপ। মহাদেশটির ইতালি মৃত্যু সংখ্যায় সবাইকে ছাড়িয়ে প্রতিদিন নতুন নতুন রেকর্ড তৈরি করে ভাইরাসটি কতোটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তার বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

বিশ্বে ইতালিতেই এখন করোনাভাইরাসে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।সর্বশেষ তথ্যানুযায়ী,ইতালিতে মৃতের সংখ্যা ৭ হাজার ৫০৩। আর আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার ৩৮৬ জন।

ওদিকে,স্পেন ইতোমধ্যে মৃতের সংখ্যায় চীনকে ছাড়িয়ে ইতালির পরেই স্থান নিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরো ৬৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৪,০৮৯ জনে পৌঁছেছে বলে বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

আসছে দিনগুলোতে যুক্তরাষ্ট্র করোনাভাইরাস মহামারীর নতুন উপকেন্দ্র হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।যুক্তরাষ্ট্রে প্রতিদিনই আসছে নতুন আক্রান্তের খবর।

গতদিনে করোনাভাইরাসে নতুন যতজন আক্রান্ত হয়েছে তার এক তৃতীয়াংশই যুক্তরাষ্ট্রের।সেখানে নতুন ১৫ হাজার মানুষ করোনাভাইরাস আক্রান্ত হওয়াসহ নতুন ২৬০ জনের মৃত্যু হয়েছে।হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাবে দেশটিতে মোট মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়ে গেছে।এবং আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ২৪৬ তে দাঁড়িয়েছে।

এদিকে ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৪৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ১১ জন।