• আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৬:২১মিঃ

করোনায় যুক্তরাষ্ট্রে আরও এক বাংলাদেশির মৃত্যু

১১:০১ পূর্বাহ্ন | শনিবার, মার্চ ২৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর আগেও এ ভাইরাসে দেশটিতে কয়েকজন বাংলাদেশির মৃত্যু হয়েছে।

এদিকে, দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। একদিনে মারা গেছেন ৪০০ জন। এখন পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ১ হাজার ৭০০। এ অবস্থায় আতঙ্কে রয়েছেন সাধারণ মার্কিনসহ প্রবাসী বাংলাদেশিরা। এরমধ্যেই করোনা মোকাবিলায় দুই লাখ কোটি ডলারের বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত ২৮ জানুয়ারি মার্কিন রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের পরিচালক রাবর্ট রেডফিল্ড এক ইমেইলে দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ঝুঁকি খুবই কম। সহসাই এটি দেশব্যাপী ছড়িয়ে পড়বে না। কিন্তু এর মাত্র দুই মাসের মাথায়, যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে।

এ অবস্থায় চরম আতঙ্ক আর অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন সাধারণ মার্কিন এবং সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। উদ্ভূত পরিস্থিতিতে করোনা রোগীদের চিকিৎসা দিতে আগামী একশ’ দিনের মধ্যে এক লাখ ভেন্টিলেটর স্থাপন করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি, যেখানে পরিস্থিতি মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে প্রস্তুত রাখতে প্রতিরক্ষা বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও ভাইরাসটির বিরুদ্ধে যুদ্ধ করতে কয়েক হাজার অভিজ্ঞ স্বাস্থ্যকর্মী প্রস্তুত আছেন।

একইসঙ্গে করোনা মোকাবিলায় দুই লাখ কোটি ডলারের একটি বিলে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এটিই মার্কিন কংগ্রেসে পাস হওয়া সবচেয়ে বড় অংকের বিল। করোনা মহামারীতে চাকরি হারানো ব্যক্তি, ক্ষতিগ্রস্ত শিল্পের সহায়তা এবং জরুরী চিকিৎসা সামগ্রী কিনতে এ অর্থ ব্যয় করা হবে।