এলাকাবাসীর বাঁধার মুখে করোনা হাসপাতালের কাজ বন্ধ করলো আকিজ

৬:৩৭ অপরাহ্ণ | শনিবার, মার্চ ২৮, ২০২০ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- করোনা রোগীদের চিকিৎসায় রাজধানীতে চীনের আদলে হাসপাতাল নির্মাণ করতে চেয়েছিল দেশের অন্যতম শীর্ষ করপোরেট প্রতিষ্ঠান আকিজ গ্রুপ। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শেখ বশির উদ্দিন ব্যক্তি উদ্যোগে এটি করতে চেয়েছিলেন।

কিন্তু এলাকাবাসীর বিক্ষোভের মুখে উদ্যোগে ভাটা পড়লো। হাসপাতাল বানানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে প্রতিষ্ঠানটি। বিক্ষোভের মুখে ওই এলাকায় নিজের জমির মালিকানার সাইনবোর্ডের নিচে তাৎক্ষণিক হার্ডবোর্ডে ‘কাজ বন্ধ ঘোষণা করা হলো’ লেখা টানিয়ে দেয় আকিজ গ্রুপ।

যদিও এ বিষয়ে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। আকিজ গ্রুপের এমডিকে ফোন দেয়া হলে তিনি ফোন ধরেননি। প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন এক কর্মকর্তা ‘সুস্পষ্টভাবে’ না জেনে মন্তব্য করতে রাজি হননি।

এর আগে শনিবার (২৮ মার্চ) দুপুরে স্থানীয়রা তেজগাঁও শিল্পাঞ্চলে বিক্ষোভ করে। এসময় তারা সড়ক অবরোধ ও ভাঙচুর করে। পরে পুলিশ গিয়ে উত্তেজিত জনতাকে বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ঢাকায় ৩০১ শয্যার একটি হাসপাতাল তৈরি করছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। রাজধানীর তেজগাঁওয়ে আকিজের নিজস্ব দুই বিঘা জমিতে হাসপাতালটি তৈরির কাজ শুরু হয়েছে।

আকিজ আশা করছে, দুই সপ্তাহের মধ্যে হাসপাতালটিতে রোগীদের চিকিৎসা শুরু করা যাবে। এটি তৈরি হচ্ছে তেঁজগাও-গুলশান লিংক রোডের শান্তা টাওয়ারের পেছনে। আকিজ সেখানে বিনা মূল্যে রোগীদের চিকিৎসা দেবে।

এই হাসপাতাল নির্মাণের অন্যতম উদ্যোক্তা গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্যাহ চৌধুরী বলেন, হাসপাতাল নির্মাণে বাধার কথা তিনি শুনেছেন। আকিজ গ্রুপের লোকেরা তাঁকে জানিয়েছেন।

তিনি বলেন, স্থানীয় কাউন্সিল এটা করাচ্ছেন। তিনি গুজব তৈরি করে লোকজন জড়ো করে এটা করছেন। বলা হচ্ছে, এখান থেকে ভাইরাস ছড়াবে। এখানে তো পরীক্ষা করা হবে। ছড়াবে কীভাবে?

জাফরুল্যাহর অভিযোগ, স্থানীয় কাউন্সিলর টাকা-পয়সা নেওয়ার জন্য এটা করছেন। তাঁর প্রশ্ন, এই লোকের এত বড় ধৃষ্টতা হয় কীভাবে। তিনি বলেন, ‘এখন পুলিশ গিয়েছে। আশা করি সব ঠিক হয়ে যাবে।’

জাফরুল্যাহ বলেন, এই হাসপাতাল নির্মাণে আকিজ জমিসহ আরও সহায়তা দিয়েছে।