• আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৭:৫২মিঃ

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৩ লাখ ডলার দেবে এডিবি

৭:৪৬ অপরাহ্ন | শনিবার, মার্চ ২৮, ২০২০ অর্থনীতি
adb

অর্থনীতি ডেস্কঃ করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে তিন লাখ ডলার আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ‘করোনাভাইরাস প্রতিরোধে এবং অন্য ভাইরাস মোকাবিলায় আঞ্চলিক পর্যায়ের কারিগরি সহায়তা’শীর্ষক এডিবির আঞ্চলিক তহবিল থেকে এই সহায়তা দেওয়া হচ্ছে।

এডিবির ঢাকা আবাসিক কার্যালয় থেকে পাঠানো এক বার্তায় শনিবার (২৮ মার্চ) এ তথ্য জানানো হয়।

এই অর্থ দিয়ে পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট, এন ৯৫ মাস্ক, সেইফটি গগলস, অ্যাপ্রন, থার্মোমিটার ও বায়ো-হ্যাজার্ড ব্যাগসহ স্বাস্থ্য নিরাপত্তার সরঞ্জাম কেনা হবে।

সরকারের স্বাস্থ্য সেবা বিভাগ এই তালিকা দিয়েছে। এসব জিনিস দেশে ভাইরাসটির ছড়ানো ঠেকাতে সরকারের প্রচেষ্টাকে জোরদার করবে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

এর আগে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে করোনাভাইরাস মোকাবিলার জন্য গত ১৮ মার্চ এডিবি ৬৫০ কোটি ডলারের একটি প্যাকেজ ঘোষণা করে।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনাভাইরাস এখন সারাবিশ্বের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। এটি প্রতিরোধে দরকার জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক স্তরে জোরদার পদক্ষেপ। এ জন্য যখনই আরও আর্থিক সহযোগিতার প্রয়োজন হবে এডিবি তা সরবরাহ করবে।

উল্লেখ্য বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার পর্যন্ত বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৩৬০ জনে। বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনাভাইরাস।

বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে পাঁচজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১১ জন এবং চিকিৎসাধীন ৩২ জন।