সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। বিকাল ৪:০১মিঃ

করোনায় স্পেনের রাজকুমারীর মৃত্যু

১০:২৫ অপরাহ্ন | রবিবার, মার্চ ২৯, ২০২০ আন্তর্জাতিক
spain

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার মারা গেছেন স্পেনের রাজকুমারী মারিয়া টেরেসার। এতে রাজপরিবারে নেমে এসেছে শোকের ছায়া। তার বয়স হয়েছিল ৮৬ বছর। নোভেল করোনাভাইরাস সংক্রমণে এই প্রথম কোনও রাজপরিবারের সদস্যের প্রাণ গেলো।

মারিয়া টেরেসোর মৃত্যুর কথা নিশ্চিত করে তার ভাই প্রিন্স সিক্সতো এনরিকে ডি বারবন, ডিউক অব আরানজুয়েজ জানিয়েছেন, মারিয়া টেরেসার শরীরে করোনাভাইরাস ধরা পড়ার পর শুক্রবার প্যারিসে তার মৃত্যু হয়েছে। ওইদিনই মাদ্রিদে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

১৯৩৩ সালে প্যারিসে জন্ম হয় মারিয়া টেরেসার। প্রিন্স হাভিয়ার এবং ম্যাডেলিন ডি বারবনের ষষ্ঠ সন্তান মারিয়া টেরেসা দে বারবন পারমা। ফ্রান্সেই তিনি পড়াশোনা করেন। এরপর দীর্ঘদিন অধ্যাপনা করেছেন ইউনিভার্সিটি অব প্যারিসে। মাদ্রিদের কমপ্লুটেন্স ইউনিভার্সিটিতেও অধ্যাপনা করেছেন মারিয়া। বরাবরই স্বাধীনচেতা ও স্পষ্টবক্তা হিসেবে পরিচিত ছিলেন মারিয়া। বিদেশি সংবাদমাধ্যমে এই কারণে তাঁকে ‘রেড প্রিন্সেস’ নামে ডাকা হত।

উল্লেখ্য গত কয়েক মাসে স্পেনে করোনাভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। এখন পর্যন্ত ৭৩ হাজার ২৩৫ জন মানুষ সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫ হাজার ৯৮২ জন।