• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় মসজিদুল হারাম ও নববীতে নতুন নিয়ম

১২:৫৯ পূর্বাহ্ন | সোমবার, মার্চ ৩০, ২০২০ ইসলাম
Modina

ইসলাম ডেস্কঃ করোনাভাইরাসের তাণ্ডবে বাড়ছে মৃত্যুর মিছিল। এ ভাইরাস আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। এই ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখতে সবাইকে ঘরবন্দী থাকার পরামর্শ দেয়া হচ্ছে। এজন্য বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চল লকডাউন করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে ২১ দিনের আংশিক কারফিউতে আরও কড়াকড়ি আরোপ করেছে সৌদি আরব সরকার। বর্তমান পরিস্থিতিতে মক্কায় মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববীতে আজান-নামাজে আপাতত একাধিক মুয়াজ্জিন ও ইমাম রাখা হবে না বলেও নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সৌদির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, জেদ্দায় কারফিউয়ের সময় বাড়িয়ে সন্ধ্যা ৭টার পরিবর্তে বিকেল ৩টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত করা হয়েছে।

এদিকে সৌদি আরবের দুই পবিত্র স্থান মসজিদুল হারাম ও মসজিদে নববীতে একাধিক মুয়াজ্জিন ও ইমাম রাখার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই দুই পবিত্র স্থানে মুয়াজ্জিন ও ইমামের সংখ্যা কমিয়ে দেওয়া হবে। জরুরি পরিস্থিতিতে হারামাইন কর্তৃপক্ষ পরামর্শের আলোকে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

কাবা শরিফের প্রধান ইমাম শায়খ ড. আব্দুর রহমান সুদাইসি পরামর্শের আলোকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে পর্যালোচনা করে এক জরুরি নির্দেশনা জারি করেন। জানা গেছে, মসজিদুল হারামে প্রতিদিন আজানের জন্য দুজন মুয়াজ্জিন ও নামাজের জামাতের জন্য একজন ইমাম নিয়োজিত থাকবেন।

উল্লেখ্য সৌদি আরবে করোনা ভাইরাসে রোববার (২৯ মার্চ) পর্যন্ত ১২শ ৯৯ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ জন।