সংবাদ শিরোনাম
  • আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

‘ঘরে বসেই করোনা ভাইরাসের ঝুঁকি পরিমাপ করা যাবে’

১১:২৫ অপরাহ্ণ | সোমবার, মার্চ ৩০, ২০২০ আলোচিত বাংলাদেশ
polok

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঘরে বসে করোনাভাইরাসের ঝুঁকি পরিমাপ করা যায় এমন একটি ওয়েবসাইট চালু করেছে সরকারের তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। সোমবার (৩০ মার্চ) আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

এ ছাড়া অল্প কিছু দিনের মধ্যেই দেশে ভেন্টিলেটর তৈরি করার কথা উল্লেখ করে তিনি বলেন, মেডট্রনিক নামের বিশ্বখ্যাত মেডিকেল ডিভাইস উৎপাদক কোম্পানি ভেন্টিলেটর তৈরিতে বাংলাদেশকে সহায়তা দেবে।

তিনি বলেন, মেডট্রনিক’র সাবেক চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী ওমর ইশরাক বাংলাদেশের সন্তান। যিনি এখন প্রসেসর কোম্পানি ইন্টেলের প্রধান। তিনি বাংলাদেশের জন্য এ সহায়তা দিতে রাজি হয়েছেন। মেডট্রনিক আগামী বুধবারের মধ্যে বাংলাদেশকে তাদের প্যাটেন্ট দেবে বলে জানিয়েছে। তারপরই ভেন্টিলেটর তৈরির কাজ শুরু হবে।

পলক বলেন, প্রতিদিনই প্রেস কনফারেন্সের মাধ্যমে আইইডিসিআর করোনার আপডেট দিচ্ছে। এছাড়াও ৩৩৩ ও বিভিন্ন কলসেন্টারে হাজার হাজার ফোন আসছে। শুধু তাই নয়, এই ১০ দিনে লাখ লাখ কল এসেছে। সেখানে নাগরিকদের খুব সাধারণ কিছু প্রশ্ন থাকছে। একই প্রশ্ন অনেকেই বারবার করছেন। এই কমন প্রশ্নগুলোকে মেশিন লার্নিংয়ের মাধ্যমে আমরা চিহ্নিত করেছি। ডাক্তার, কল সেন্টারসহ সবার ওপর চাপ কমাতে নতুন একটি সলিউশন নিয়ে এসেছি। এর মাধ্যমে ঘরে বসেই করোনাভাইরাসের ঝুঁকি পরিমাপ করতে পারবেন। WWW.livecoronatest.com এই ঠিকানায় গিয়েই সব তথ্য জানতে পারবে নাগরিকরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আপনি কোভিড-১৯ বা নভেল করোনাভাইরাসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন কিনা, তা নিজেই পরিমাপ করতে পারবেন। জানতে পারবেন আপনার ঝুঁকির মাত্রা ও করণীয় সম্পর্কেও। ব্যবহারকারীদের স্বতপ্রণোদিত তথ্য প্রদান, ভবিষ্যৎ করোনাভাইরাস সংক্রান্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ, বিগ ডাটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রযুক্তিতে ব্যবহার করা হবে। এই সফটওয়ার থেকে প্রাপ্ত ফলাফলকে অভিজ্ঞ ডাক্তারের স্বাস্থ্য পরামর্শ হিসেবে বিবেচনা করা যাবে না।

অনলাইন সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলম সংযুক্ত ছিলেন।