• আজ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় মৃতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত সাড়ে সাত লাখ

১১:৩৩ অপরাহ্ণ | সোমবার, মার্চ ৩০, ২০২০ আন্তর্জাতিক
mrittu

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইউরোপে। করোনার আঘাতে বিপর্যস্ত ইতালি, স্পেন ও ফ্রান্স।

দুনিয়াজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে। ৩০ মার্চ সোমবার আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা সাত লাখ ৫২ হাজার ৮৫৪। এদের মধ্যে ৩৬ হাজার ২৩০ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫৮ হাজার ৭৬৯ জন।

আমেরিকায় মোট আক্রান্তের সংখ্যা ১,৪৫,৫৪২। মৃত্যু হয়েছে ২৬১৬ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৪৫৭৯ জন। কেবলমাত্র নিউ ইয়র্কেই আক্রান্তই হয়েছেন ৬০,৬৭৯ জন। মৃত্যু হয়েছে ১০৬৩ জনের। আক্রান্তের সংখ্যার দিক থেকে আমেরিকা ছাপিয়ে গিয়েছে ইতালিকে।

মৃত্যুপুরী ইতালিতে এখনও পর্যন্ত করোনার গ্রাসে মারা গিয়েছেন ১১,৫৯১ জন। মোট আক্রান্তের সংখ্যা ১০১,৭৩৯। সুস্থ হয়ে উঠেছেন ১৪,৬২০ জন। একই পথে দ্রুত গতিতে এগোচ্ছে স্পেন। এখানে মৃতের সংখ্যা ৭৩৪০। মোট আক্রান্ত ৮৫,১৯৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৬,৭৮০।

করোনাভাইরাসের উৎস দেশ চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১,৪৭০। মৃত্যু হয়েছে ৩৩০৪ জনের। সুস্থ হয়ে উঠেছেন ৭৫,৭০০ জন। করোনার কোপ চীন সামাল দিতে পারলেও ইউরোপীয় দেশগুলিতে এর জেরে মড়ক লেগেছে। জার্মানি-ফ্রান্স-ইতালি-স্পেন-ব্রিটেনের পাশাপাশি করোনাভাইরাস মারাত্মক প্রভাব ফেলেছে ইরানেও। এখানে আক্রান্তের সংখ্যা ৪১,৪৯৫। মৃতের সংখ্যা ২৭৫৭। আর সুস্থ হয়ে উঠেছেন ১৩,৯১১ জন।

৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৪৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৯ জন।