ঘরে বসেই করুন করোনার ঝুঁকি পরীক্ষা

১২:৩৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০ ফিচার
qqq

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ একটু জ্বর জ্বর অনুভব করলেই কিংবা কয়েকবার হাঁচি, কাশি হলেই হয়তো ভয় পেয়ে যাচ্ছেন। করোনা ভাইরাসে আক্রান্ত হলেন কিনা সেই চিন্তায় দিশেহারা হয়ে পড়ছেন। করোনার প্রাদুর্ভাবের মধ্যে এমন ভয় অস্বাভাবিক নয়। কিন্তু অনেকেই করোনার সামান্য লক্ষণেই ঘাবড়ে যান। কেউ কেউ অযথাই ভীত হয়ে চলে হাসপাতালে অথবা হটলাইনে ফোন করেন। অনেকেই আবার সরাসরি করোনা পরীক্ষা করানোর জন্য আইইডিসিআরে গিয়েও হাজির হন।

এতে শুধু নিজের হয়রানিই বাড়ে না, সঙ্গে অন্যদের মধ্যেও আতঙ্ক ছড়ায়। আর এই সমস্যার সমাধান এখন পাবেন অনলাইনেই। সোমবার (৩০ মার্চ) অনলাইনে ভিডিও কনফারেন্সে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, ‘করোনা ভাইরাসের ঝুঁকি ঘরে বসেই পরীক্ষা করুন। আইইডিসিআর’এ প্রতিদিন লাখ লাখ কল আসছে। অনেকে সাধারণ বিষয়েও প্রশ্ন করছেন। এতে কাঙ্ক্ষিত সেবা দিতে গিয়ে নানা ধরণের সংকট তৈরি হচ্ছে।

তিনি বলেন, একসঙ্গে লাখ লাখ মানুষকে সেবা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করা হয়েছে। https://livecoronatest.com নামে ওয়েবসাইটে গিয়ে কিছু প্রশ্নের জবাব দিলে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন কি না তা জানা যাবে।

তিনি বলেন, ঝুঁকিতে থাকলে নিজের নাম, মোবাইল নম্বর ও নিজের অবস্থানের তথ্য পূরণ করে দিলে তা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চলে যাবে। নিজের পরীক্ষা নিজে অনলাইনে করলে আতঙ্ক কমবে। এ ছাড়া যাঁরা প্রকৃত আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন, তাঁদের খুঁজে বের করতে ওয়েবপেজটি সহায়তা করবে। ঝুঁকিতে থাকা লোকজনের সঙ্গে চিকিৎসকদের যোগাযোগ করিয়ে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়,এ রকম ওয়েবপেজ তৈরির মূল উদ্দেশ্য ব্যাপক আকারে তথ্য সংগ্রহ করা। এসময় আরও বক্তব্য দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।