🕓 সংবাদ শিরোনাম

সেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানাশাহজাদপুরে বইয়ের ভেতরে ৯০০ পিস ইয়াবা ও টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারত্রিশালে ভ্রাম্যমান আদালতের মোবাইল কোর্ট পরিচালনাঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সংস্কার কাজে মাটির ব্যবহার! কক্সবাজারে টানা দুই দিনের ভারি বর্ষণে বন্যা ও পাহাড় ধসে ১৭ জনের মৃত্যু

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

রমেকে কাল থেকে শুরু হচ্ছে করোনার নমুনা পরীক্ষা


❏ বুধবার, এপ্রিল ১, ২০২০ দেশের খবর, রংপুর

সাইফুল ইসলাম মুকুল, রংপুর প্রতিনিধি- রংপুর মেডিক্যাল কলেজে করোনাভাইরাস শনাক্তকরণে বসানো হচ্ছে পিসিআর মেশিন। আগামীকাল বৃহস্পতিবার থেকে নমুনা সংগ্রহের কাজ শুরু করা হবে। একদিনে পরীক্ষা করা যাবে অন্তত ৯৬টি নমুনা।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এ কে এম নুরুন্নবী লাইজু।

তিনি জানান, কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগে করোনা নমুনা পরীক্ষার ল্যাব নির্মাণের কাজ চলছে। বসানো হচ্ছে পিসিআর মেশিন। মেশিন স্থাপনের প্রয়োজনীয় যন্ত্রপাতি এসেছে।

তিনি আরো বলেন, আগামীকাল থেকে পূর্ণাঙ্গভাবে ল্যাবরেটরি ও নমুনা পরীক্ষার কাজ শুরু করা সম্ভব হবে। পিসিআর মেশিনে একটি পরীক্ষা হতে সাধারণত চার থেকে ছয় ঘণ্টা সময় লাগে। তবে একই সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যায়। অর্থাৎ একই দিনে ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব।

রংপুর বিভাগের আট জেলার সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষা হবে করা হবে এই পিসিআর মেশিনে। এতদিন এই মেশিন না থাকায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) নমুনা পরীক্ষা করা হতো।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন