🕓 সংবাদ শিরোনাম

রংপুরে ট্রাকচাপায় প্রাণ গেল ৩ নারী শ্রমিকেরভুয়া স্বাক্ষর দিয়ে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধনমানিকগঞ্জের কেন্দ্রে গুলোতে পৌঁছেছে নির্বাচনী সামগ্রী, ব্যালট যাবে সকালেমুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রীবগুড়ায় চেয়ারম্যান পদে ভাইয়ের প্রতিদ্বন্দ্বী ভাই!শরীয়তপু‌রে নির্বাচনী সহিংসতায় দলীয় কর্মীর মৃত্যুতে সংবাদ স‌ম্মেলনমন্ত্রিত্ব একটি চ্যালেঞ্জিং জব: কাদেরটাঙ্গাইলে শ্রমিক লীগ নেতা হত্যায় মামলা, গ্রেপ্তার ২ছোটবেলায় আমরাও হাফ ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রীসংসদে পাকিস্তান ক্রিকেট দলের পক্ষে কথা বলে তোপে বিএনপির হারুন

  • আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

১১ তারিখ পর্যন্ত ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি


❏ বুধবার, এপ্রিল ১, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনা ভাইরাসের কারণে সাধারণ ছুটির মেয়াদ ৯ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এর সঙ্গে পরের দুই দিন ১০ ও ১১ এপ্রিল (শুক্রবার ও শনিবার) সাপ্তাহিক ছুটি যুক্ত হয়ে ছুটি ১১ এপ্রিল পর্যন্ত চলবে।

আজ বুধবার (০১ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর ফলে দেশে টানা ১৭ দিন ছুটি থাকবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত দেশে ছুটি চলছে।

উপসচিব কাজী মোহাম্মদ আইনুল ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরানের সংক্রমণ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সর্তকর্তামূলক ব্যবস্থা হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ২৪ মার্চ ঘোষিত সাধারণ ছুটি ও সাপ্তাহিক ছুটির ধারাবাহিকতায় আগামী ৫ এপ্রিল হতে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হলো। এ ছাড়া ১০ ও ১১ এপ্রিল তারিখের সাপ্তাহিক ছুটিও এর সঙ্গে সংযুক্ত হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, বিদ্যুৎ-পানি-গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেটের মতো জরুরি পরিষেবা এই সাধারণ ছুটির আওতার বাইরে থাকবে। কৃষি পণ্য, সার, কীটনাশক, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জাম, জরুরি ও নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান এবং হাসপাতালও এ ছুটির আওতার বাইরে থাকবে। জরুরি প্রয়াজনে অফিস খোলা রাখা যাবে। প্রয়োজনে ওষুধ শিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখা যাবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, মানুষের জীবন-জীবিকার স্বার্থে রিকশা, ভ্যানসহ যানবাহন, রেল, বাস পর্যায়ক্রমে চালু করা হবে। জনগণের প্রয়োজন বিবেচনায় সাধারণ ‍ছুটির সময়েও বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

এর আগে গতকাল মঙ্গলবার সকালে গণভবন থেকে ৬৪ জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় আমাদের ছুটিটা একটু বাড়াতে হবে। আমরা ১২ দিনের ছুটি দিয়েছিলাম এটা ১৪ দিন হতে পারে।’