🕓 সংবাদ শিরোনাম

রংপুরে ট্রাকচাপায় প্রাণ গেল ৩ নারী শ্রমিকেরভুয়া স্বাক্ষর দিয়ে মিথ্যা অভিযোগ, প্রতিবাদে মানববন্ধনমানিকগঞ্জের কেন্দ্রে গুলোতে পৌঁছেছে নির্বাচনী সামগ্রী, ব্যালট যাবে সকালেমুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: জনপ্রশাসন প্রতিমন্ত্রীবগুড়ায় চেয়ারম্যান পদে ভাইয়ের প্রতিদ্বন্দ্বী ভাই!শরীয়তপু‌রে নির্বাচনী সহিংসতায় দলীয় কর্মীর মৃত্যুতে সংবাদ স‌ম্মেলনমন্ত্রিত্ব একটি চ্যালেঞ্জিং জব: কাদেরটাঙ্গাইলে শ্রমিক লীগ নেতা হত্যায় মামলা, গ্রেপ্তার ২ছোটবেলায় আমরাও হাফ ভাড়ায় চলেছি : স্বরাষ্ট্রমন্ত্রীসংসদে পাকিস্তান ক্রিকেট দলের পক্ষে কথা বলে তোপে বিএনপির হারুন

  • আজ রবিবার, ১৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২৮ নভেম্বর, ২০২১ ৷

করোনায় সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু

soma
❏ বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ গেল পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার সাবেক প্রধানমন্ত্রী নূর হাসান হুসেইনের। তার বয়স হয়েছিল ৮৩ বছর। করোনার সংক্রমণ ধরা পড়ার পর লন্ডনের কিংস কলেজ হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। সেখানেই তাঁর জীবনাবসান হয়।

নূর হাসান হুসেইনের জন্ম দেশটির রাজধানী মোগাদিসুতে। ওই সময় দেশটির দক্ষিণাঞ্চল ইতালির অধীনে ছিল। ১৯৬০ সালে সোমালিয়া স্বাধীনতা লাভ করে। পুলিশ বাহিনীতে যোগ দেওয়ার আগে তিনি মোগাদিসুতেই পড়াশোনা শেষ করেন। ২০০৭ সালের নভেম্বর থেকে ২০০৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নূর হাসান দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এক বিবৃতিতে সোমালিয়ার প্রেসিডেন্ট মোহামেদ আব্দুল্লাহি ফারমাজো তিন দিনের জাতীয় শোক এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন।

সোমালিয়ায় এখন পর্যন্ত ৫ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে একজন ইতিমধ্যে সুস্থ হয়েছেন। এ ছাড়া বাকি চারজনের চিকিৎসা চলছে।

এদিকে, সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন নয় লাখ ৫৫ হাজার একশ ৩৬ জন মানুষ। আর মারা গেছেন ৪৮ হাজার পাঁচশ ৭৬ জন মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই লাখ তিন হাজার ১১ জন। এই অবস্থায় লকডাউনই একমাত্র উপায় এই রোগের সঙ্গে লড়ার জন্য।