🕓 সংবাদ শিরোনাম

সরকারি গুদামে খাদ্যশস্য মজুদ আছে ১৬.৬৯ লাখ মেট্রিক টনসেচের অভাবে ত্রিশালে আমন চারা রোপণে দুশ্চিন্তায় কৃষকরাবিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!শেরপুরে ব্রক্ষপুত্র নদীর ভাঙ্গন, বিলীন হচ্ছে ফসলি জমিব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত মাকে বাঁচাতে ছেলে ইনজেকশন খুঁজে হয়রান!ফরিদপুরে গায়ে পচনধরা রোগীকে বাঁশ ঝাড়ে ফেলে দিলো স্বজনরা, উদ্ধারে পুলিশলকডাউনে বিয়ের আয়োজন করায় বর ও কনের পরিবারকে জরিমানাশাহজাদপুরে বইয়ের ভেতরে ৯০০ পিস ইয়াবা ও টাকাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারত্রিশালে ভ্রাম্যমান আদালতের মোবাইল কোর্ট পরিচালনাঢাকা-ময়মনসিংহ মহাসড়কের সংস্কার কাজে মাটির ব্যবহার!

  • আজ বৃহস্পতিবার, ১৪ শ্রাবণ, ১৪২৮ ৷ ২৯ জুলাই, ২০২১ ৷

চীনের শেনজেনে কুকুর বিড়ালের মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ

chaina
❏ বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাস সংক্রমণের সঙ্গে বন্যপ্রাণীর মাংসের সম্পর্ক থাকায় এসব খাওয়া ও বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করে চীন। এর মধ্যে কুকুর ও বিড়ালের মাংস বিক্রি এবং খাওয়া নিষিদ্ধ করেছে চীনের শেনজেন শহর। এটিই হচ্ছে দেশটির প্রথম কোনো শহর যেখানে এসব নিষিদ্ধ করা হলো। আগামী ১ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, শেনজেন শহর কর্তৃপক্ষ বলছে, কুকুর ও বিড়ালের সাথে মানুষের সম্পর্ক সবচেয়ে গভীর। উন্নত দেশে কুকুর ও বিড়াল খাওয়া নিষিদ্ধ করা হয়েছে আরও আগে। এই নিষেধাজ্ঞাকে মানব সভ্যতার অংশ বলছেন তারা।

প্রাণীদের অধিকারবিষয়ক সংগঠণ, হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল, চীনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। সংস্থাটির চীনের প্রধান ড. পিটার লি বলছেন, যেখানে চীনে প্রতি বছর ১ কোটি কুকুর ও ৪০ লাখ বিড়াল মারা হয় ব্যবসার জন্য। সেখানে এই সিদ্ধান্ত নিশ্চিতভাবেই একটা বড় প্রভাব ফেলতে যাচ্ছে।

চীনের উহান শহর থেকে শুরু হয়ে এখন বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে কোভিড ১৯ মহামারী। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৬১ হাজার ৬৯২ জন মানুষ। মারা গেছেন ৪৯ হাজার ১৬ জন। এরপরেই শেনজেন প্রশাসন সিদ্ধান্ত নেয়, ১ মে থেকে সেখানে কুকুর ও বিড়ালের মাংস খাওয়া বন্ধ।

শেনজেন শহরের রোগ প্রতিরোধ দপ্তরের ভারপ্রাপ্ত অফিসার লিউ জিয়ানপিং বলেন, এখানকার বাসিন্দাদের জন্য যথেষ্ট পরিমাণে মুরগি, জীবজন্তু ও সি ফুড পাওয়া যায়। বন্য জন্তুর মাংস যে বেশি পুষ্টিকর, এমন কোনও প্রমাণ নেই।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন