১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু রোববার

◷ ১০:৪৮ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ জাতীয়
rice

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আগামী ৫ এপ্রিল থেকে ঢাকাসহ দেশের সব বিভাগীয় ও জেলা শহরে বিশেষ ওএমএস (ওপেন মার্কেট সেল) কার্যক্রমের আওতায় প্রান্তিক জনগোষ্ঠীর কাছে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হবে।

বৃহস্পতিবার খাদ্য মন্ত্রণালয় থেকে জারি করা নীতিমালায় বিষয়টি জানানো হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, একজন ভোক্তা জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করে সপ্তাহে একবার ৫ কেজি চাল ক্রয় করতে পারবেন। একই পরিবারের একাধিক ব্যক্তিকে ভোক্তা হিসেবে নির্ধারণ করা যাবে না।

এছাড়া উক্ত পরিবারের কেউ যদি খাদ্য বান্ধব অথবা ভিজিএফ কর্মসূচির উপকারভোগী হয়ে থাকেন তাহলে তিনি এ কর্মসূচির আওতায় ভোক্তা হিসেবে অন্তর্ভূক্তি হতে পারবেন না। ভোক্তার বিস্তারিত তথ্য সম্বলিত মাস্টার রোল সংরক্ষণ করতে। জেলা বা বিভাগীয় শহরে কেন্দ্রপ্রতি ২ টন ও ঢাকা মহানগরীতে কেন্দ্রপ্রতি ৩ টন চাল একদিনে বিক্রি করা যাবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সিটি করপোরেশন, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বা প্রতিনিধির তদারকিতে বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত বিক্রয় কার্যক্রম চলবে। করোনা প্রতিরোধে নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিচালনপূর্বক বিক্রয় কার্যক্রম পরিচালনা করতে হবে।