বিশ্বব্যাপী ৫১ হাজার মানুষের প্রাণ কেড়ে নিল করোনা

◷ ১১:৪৩ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ব্যর্থ সারা বিশ্ব। এই ভাইরাসটির কারণে সারা বিশ্বে অচলাবস্থা বিরাজ করছে। প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের করোনা আক্রান্ত দেশগুলো। এরই মধ্যে বিশ্বের ২০১টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারস এর তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৯৭ হাজার ৫৫৫ জন। আর প্রাণ হারিয়েছেন ৫১ হাজার ৪৫১ জন। সুস্থ হয়েছেন ২ লাখ ১০ হাজার ১৮৪ জন।

চীনের পর করোনা সবচেয়ে ভয়াল থাবা বসিয়েছে ইতালিতে। গত ২৪ ঘণ্টায় ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো সাতশ ৬০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ইতালিতে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার নয়শ ১৫ জনে।

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালির পর করোনার ভয়াবহ প্রকোপের মুখোমুখি হয়েছে স্পেন। দেশটিতে মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। বুধবার দেশটিতে ৭ হাজার ৭১৯ জন করোনায় আক্রান্ত হলেও গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যা বৃদ্ধি পেয়েছে; নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১০২ জন। এ নিয়ে ইউরোপের এই দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১০ হাজার ২৩৮ জনে।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার জানানো হয় যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ২৭ হাজার ছাড়িয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন প্রায় পাঁচ হাজার তিনশ ৪৯ জন মানুষ। যুক্তরাষ্ট্রে বর্তমানে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্র নিউইয়র্ক শহর। তবে নিউ অরলিন্স, শিকাগো ও ডেট্রয়েটে দ্রুত এই ভাইরাস ছড়িয়ে পড়ছে বলে সেসব অঞ্চলের মেয়র জানিয়েছেন।

এদিকে গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম ওই ভাইরাস শনাক্ত করা হয়। এরপর থেকে দেশবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত দেশে মোট আক্রান্ত ৫৬ জন, মৃত্যুবরণ করেছে ৬ ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। চিকিৎসাধীন রয়েছেন ২৪ জন। আর কোয়ারেন্টিনে রয়েছে ২৬ হাজার ২৩ জন।