সংবাদ শিরোনাম

জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের হাতে বোন খুন!টাঙ্গাইলে রাতের অন্ধকারে অতর্কিত হামলায় কলেজ ছাত্র নিহতফেনীর সোনাগাজী পৌর মেয়রের জমির শ্রেনী পরিবর্তন করে রাজস্ব ফাঁকি‘ভারতে যারাই ক্ষমতায় এসেছে, তারাই মুসলমানদেরকে শিক্ষা থেকে দূরে রেখেছে’দাপুটে জয়ে সিরিজ শুরু বাংলাদেশেরসাজার বদলে আদালত থেকে দেয়া হলো বই, ১০ শর্তে মুক্তি পেলো ৪৯ শিশুকুয়াকাটায় সৈকতে ডিগবাজি দিতে গিয়ে পর্যটকের মৃত্যুঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ডশাহজাদপুরে বসতবাড়িতে চোরাই তেলের অবৈধ গোডাউনে ভয়াবহ আগুন, ৩ জন দগ্ধটাঙ্গাইলে ৫ম শ্রেণির ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে যুবক গ্রেফতার

  • আজ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

মাস্ক-স্যানিটাইজার রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার

◷ ১২:২১ পূর্বাহ্ন ৷ শুক্রবার, এপ্রিল ৩, ২০২০ অর্থনীতি
mask

অর্থনীতি ডেস্কঃ অভ্যন্তরীণ চাহিদার চেয়ে উৎপাদন বেশি হওয়ায় মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানির উপর সাময়িক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে সরকার। বৃহস্পতিবার (২ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণায়ের অধীন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

এর আগে গত ১২ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় এ পণ্য দু’টি রপ্তানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। সেসময় গণবিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা ভাইরাস সংক্রমণ রোধে ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা পূরণের লক্ষ্যে দেশে উৎপাদিত ফেস মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস্বার্থে সাময়িকভাবে নিষিদ্ধ করা হলো।

তবে একের পর এক পোশাক কারখানাগুলোর ক্রয়াদেশ বাতিল হওয়ায় ব্যাপক আকারে মাস্ক উৎপাদন শুরু করে তারা। সেই সঙ্গে উৎপাদন বাড়ে স্যানিটাইজারের। এরই পরিপ্রেক্ষিতে সাময়িক এই নিষেধাজ্ঞা বাতিল করলো বাণিজ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৮৬ হাজার ৭৭৫ জন। আর প্রাণ হারিয়েছেন ৫০ হাজার ৪৪১ জন। সুস্থ হয়েছেন দুই লাখ ৬ হাজার তিনশ ৭২ জন।

এদিকে গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত করা হয়। এরপর থেকে দেশবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ পর্যন্ত দেশে মোট আক্রান্ত ৫৬ জন, মৃত্যুবরণ করেছে ৬ ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬ জন। চিকিৎসাধীন রয়েছেন ২৪ জন। আর কোয়ারেন্টিনে রয়েছে ২৬ হাজার ২৩ জন।