• আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা: প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে নোবিপ্রবির শিক্ষকদের সহায়তা

◷ ৭:১৮ অপরাহ্ন ৷ শুক্রবার, এপ্রিল ৩, ২০২০ শিক্ষাঙ্গন
nobi 220191013033909

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি- নভেল করোনাভাইরাস কোভিড ১৯ এর মহামারীতে উদ্ভুত পরিস্থিতিতে অসহায় ও প্রান্তিক জনগোষ্ঠীর পাশে দাঁড়াতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ১ দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার উদ্যোগ নিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

আজ ৩ এপ্রিল (শুক্রবার) সংগঠনের সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও সাধারণ সম্পাদক মো:মজনুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে তা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পুরো বিশ্ব আজ কোভিড-১৯ ভাইরাস সংক্রমিত মহামারিতে আক্রান্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রবল ছোঁয়াছে এই সংক্রামক ব্যাধির উচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ, যা আরও অনেক দিন বিরাজ করবে বলে আশংকা করা হচ্ছে। করোনা বিস্তাররোধে বাংলাদেশ সরকার ইতোমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করেছে এবং জনসাধারণকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে।

এর ফলে দৈনিক খেটে খাওয়া প্রান্তিক জনগোষ্ঠী, যারা দিনে আনে দিনে খায় তাদের উপার্জনের পথ বন্ধ হয়ে গেছে। সরকার হতদরিদ্র এই জনগোষ্ঠীর নিত্য প্রয়োজনীয় দ্রব্যের নিরাপত্তা প্রদানের লক্ষে নানান কর্মসূচি হাতে নিয়েছে। জাতীয় এই দুর্যোগ মোকাবেলায় সরকারের পাশাপাশি সকলের সম্মিলিত প্রচেষ্টা অত্যন্ত প্রয়োজন।’

এতে আরও বলা হয়, সম্মিলিত সহায়তার অংশ হিসেবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কার্যকরী পরিষদ সিদ্ধান্ত গ্রহণ করেন যে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের (১) এক দিনের বেতনের সমপরিমাণ অর্থের কিছু অংশ মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল এবং কিছু অংশ শিক্ষক সমিতির তত্ত্বাবধানে প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় নোয়াখালীতে দৈনিক খেটে খাওয়া প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য ও ঔষধ সরবরাহের জন্য ব্যবহার করা হবে। এ অর্থ আগামী এপ্রিল মাসের প্রদেয় বেতন থেকে কর্তন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, আমাদের একদিনের বেতন সামান্য হলেও দেশের এই দুর্যোগ মুহুর্তে তা কিছু মানবিক কাজে অবদান রাখবে বলে আমরা বিশ্বাস করি। সেই সাথে সকলের কাছে বিনীত অনুরোধ আপনারা স্ব স্ব অবস্থানে থেকে দেশের জন্য অবদান রাখার চেষ্টা অব্যাহত রাখবেন।