• আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনার সম্ভাব্য ভ্যাকসিনের খোঁজ পেয়েছেন মার্কিন বিজ্ঞানীরা

৭:৪৩ অপরাহ্ন | শুক্রবার, এপ্রিল ৩, ২০২০ বিজ্ঞান ও প্রযুক্তি
uss

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাস ঠেকাতে প্রকোপ ঠেকাতে এর ভ্যাকসিন তৈরির জন্য কাজ করে যাচ্ছে বিশ্বের বহু দেশ। তবে এবার মার্কিন পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানালেন, করোনা ভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিন পেয়ে গেছেন তারা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, ওই বিজ্ঞানীরা বৃহস্পতিবার (০২ এপ্রিল) গবেষণা সংক্রান্ত নিবন্ধ ‘ইবোয়ামেডিসিন’ সাময়িকীতে গবেষণার ফলাফল প্রকাশ করেন। তারা মনে করছেন, খুব দ্রুত ভ্যাকসিন উৎপাদন করা যাবে, যা উল্লেখযোগ্যভাবে রোগের বিস্তারকে প্রভাবিত করতে সক্ষম হবে।

গবেষকরা জানিয়েছেন, ভ্যাকসিনটি ইঁদুরের দেহে পরীক্ষা করে দেখা হয়েছে। এ সময় এটি যথেষ্ট অ্যান্টিবডি তৈরি করেছে, যা ভাইরাসকে রুখে দিতে সক্ষম।

যেহেতু ওই গবেষকরা সার্স ও মার্সের মতো ভাইরাস নিয়ে গবেষণা করেছেন, তাই তাদের পক্ষে দ্রুত ভ্যাকসিন তৈরির পুরো প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব।

পিট স্কুল অব মেডিসিনের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও গবেষণা নিবন্ধনের জ্যেষ্ঠ লেখক অ্যান্ড্রিয়া গ্যাম্বোত্তো এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা জানি, নতুন ভাইরাসটির সঙ্গে কোথায় লড়াই করতে হবে।’

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে ওই ভ্যাকসিন পরীক্ষা করার জন্য অনুমতি চাইবেন গবেষকরা। এরপর তারা আগামী কয়েক মাসের মধ্যেই মানুষের ওপর পরীক্ষা করতে পারবেন বলে আশা করছেন।

ওই ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে প্রচলিত ইনজেকশনের বদলে প্যাচ ব্যবহার করা হবে বলে জানিযেছেন তারা।

উল্লেখ্য করোনায় এ পর্যন্ত বিশ্বে আক্রান্ত হয়েছে ১০ লাখ ১৮ হাজার ১৪৯ জন। মারা গেছেন ৫০ হাজারেরও বেশি মানুষ।