• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ১:৩১মিঃ

করোনায় মৃত মুসলিম বৃদ্ধকে কবর দিতে বাধা, পুড়িয়ে সৎকার

⏱ | শনিবার, এপ্রিল ৪, ২০২০ 📁 আন্তর্জাতিক
lash

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৮৬ জন। মৃতদের মধ্যে মুসলিমও রয়েছেন। তাদের মরদেহ কবর দেওয়াতে বাধা দেওয়া হচ্ছে বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত কয়েকদিনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর পর শেষকৃত্যে উঠছে বাধা দেওয়ার অভিযোগ। সে কবরস্থানই হোক বা শ্মশান। করোনায় মৃত কাউকে শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হলেই বাধা দিচ্ছেন স্থানীয় বাসিন্দারা। সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কেই মৃতদেহের শেষকৃত্যে বাধা দেওয়া হচ্ছে। আর এবার মুম্বাইয়ের মৃত মুসলিম ব্যক্তির ক্ষেত্রেও একই ঘটনার পুনরাবৃত্তি।

মুম্বাইয়ে মৃত মুসলিম ব্যক্তিকে কবর দিতে নিয়ে যাওয়া হয় নির্দিষ্ট জায়গায়। ওই ব্যক্তিকে কবর দিলে এলাকায় করোনাভাইরাস ছড়াতে পারে, এই আশঙ্কায় মুম্বাইয়ের মালাডের এক কবরস্থানে ওই মৃত মুসলিম ব্যক্তির কবরে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। পরে স্থানীয় কয়েকজনের চেষ্টায় করোনায় মৃত ওই বুদ্ধের মরদেহ হিন্দুদের শ্মশানে পুড়িয়ে সৎকার করা হয়। মৃতের পরিবারের মত নিয়েই মৃতদেহ পোড়ানোর ব্যবস্থা করে প্রশাসন।

এর আগে কলকাতাতেও একই ঘটনা ঘটেছিল। করোনা আক্রান্তদের মৃত্যুর পর তার শেষকৃত্যে বাধা দেওয়া হয়েছে। রাজ্যে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয় দমদমের এক ব্যক্তির। তাকে নিমতলা শ্মশানে পোড়াতে বাধা দেওয়া হয়।