• আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:৪৫মিঃ

করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৮৫০ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

⏱ | শনিবার, এপ্রিল ৪, ২০২০ 📁 অর্থনীতি
world bank

অর্থনীতি ডেস্কঃ করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের জন্য ৮৫০ কোটি টাকা (১০০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। শুক্রবার (৩ এপ্রিল) বিশ্বব্যাংক এ ঋণ অনুমোদন দিয়েছে বলে শনিবার (৪ এপ্রিল) জানিয়েছে ব্যাংকটির ঢাকা কার্যালয়। পাঁচ বছর গ্রেস (বিরতি) দিয়ে ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টিমবন বলেন, কভিড-১৯ যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি। কভিড-১৯ মহামারি প্রতিরোধে সরকারের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে বিশ্বব্যাংকের এ সহায়তা ব্যবহার হবে। নির্বাচিত হাসপাতালগুলোতে প্রয়োজনীয় মেডিকেল যন্ত্রপাতি, ভেন্টিলেশন এবং আইসোলেশন ইউনিট প্রতিষ্ঠা করা হবে। সেই সঙ্গে কভিড-১৯ নির্ণয়ে কিট সংগ্রহ করা হবে।

বিশ্বব্যাংক উল্লেখ করেছে, তাদের লক্ষ্য নির্বাচিত মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলা পর্যায়ে করোনা মোকাবিলায় স্বাস্থ্যসেবার সুবিধা তৈরি করা; সংক্রামক ব্যাধি প্রতিরোধ ইনস্টিটিউটসহ সংশ্নিষ্ট প্রতিষ্ঠানগুলো উন্নত করা; হাসপাতালে নতুন আইসোলেশন ওয়ার্ড প্রতিষ্ঠা করাসহ হাসপাতালগুলোর বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করা; স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা ব্যবস্থাসহ সংক্রমণ নিয়ন্ত্রণে গাইডলাইন তৈরি করা। হাসপাতালগুলোতে কর্মরতদের সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রসঙ্গত, করোনা মহামারি মোকাবিলায় সদস্য দেশগুলোকে দেওয়ার জন্য এক হাজার ৪০০ কোটি ডলারের জরুরি তহবিল ঘোষণা করেছে বিশ্বব্যাংক। জরুরি তহবিল থেকে বাংলাদেশকে প্রাথমিকভাবে ১০ কোটি ডলার ঋণ দেওয়ার অনুমোদন গতকাল দেওয়া হলো। ২ শতাংশ সুদে ৫ বছর রেয়াত কালসহ ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।