• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

শাহজাদপুরে করোনা মোকাবেলায় জনপ্রতিনিধিরা নিস্ক্রিয়, আসছেনা সুফল

৯:৫৭ পূর্বাহ্ন | রবিবার, এপ্রিল ৫, ২০২০ দেশের খবর, রাজশাহী

রাজিব আহমেদ, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের শাহজাদপুরে করোনা ভাইরাস প্রতিরোধে প্রশাসনের নানা উদ্যোগ ও কঠোর অবস্থান থাকলেও স্থানীয় জনপ্রতিনিধিরা উদাসীন থাকায় প্রত‍্যাশিত সুফল আসছেনা। গ্রামের সড়ক ও হাটবাজারে চোখে পড়ছে মানুষের উপচেপড়া ভিড়। এতে করে সচেতন মহল করোনার সংক্রমণ নিয়ে চিন্তিত হয়ে পড়েছে।

বিশ্বব‍্যাপী করোনা পরিস্থিতির ভয়াবহতায় আতঙ্কিত মানব সভ‍্যতা। পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিদিন চলছে মৃত্যুর মিছিল। এখন পর্যন্ত ২০৫ টি দেশে করোনা ভাইরাস হানা দিয়েছে, মৃত্যু হয়েছে ৬৪  হাজারের বেশি মানুষের। আক্রান্ত হয়েছে ১২ লাখের অধিক মানুষ।

এই পরিস্থিতি মোকাবেলায় পৃথিবীর অন‍্যান‍্য দেশের মতো বাংলাদেশেও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮ জন মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছেন ৭০ জন।

করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকার আগাম সতর্কতা হিসেবে গত ২৬ মার্চ থেকে থেকে বাংলাদেশে সাধারণ ছুটি তথা অঘোষিত লকডাউন ঘোষণা করে। প্রতিটি স্থানে গন জমায়েত নিষিদ্ধ করে সবাইকে নিজ নিজ গৃহে অবস্থানের নির্দেশ দেয়। এই নির্দেশনা কার্যকর করতে প্রশাসন, পুলিশ বাহিনী ও সেনাবাহিনীকে মাঠে থেকে কাজ করার কঠোর নির্দেশ দেয়।

সারা দেশের মতো শাহজাদপুরেও করোনা ভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় উপজেলা প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনী জনগণকে সামাজিক দুরত্ব ও গৃহে অবস্থানের বিষয়ে বিভিন্ন ভাবে অবহিত করে। সেই সাথে জনগণ যাতে নির্দেশনা গুলো মেনে চলে সেজন্য তারা কঠোর অবস্থান নেয়।

নির্দেশনাটি শাহজাদপুর পৌর শহরে কার্যকর জন‍্য বিভিন্ন মার্কেট হাটবাজার ও বিভিন্ন ব‍্যাবসা প্রতিষ্টান বন্ধ রাখা হয়। শহরের মানুষ ঘরে থাকলেও গ্রামের চিত্র সম্পূর্ণ ভিন্ন দেখা যায়। শাহজাদপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে সাধারণ প্রতিটি দিনের মতোই রাস্তা ও হাটবাজারে মানুষের উপস্থিতি চোখে পড়ার মতো।

এই অবস্থা চলতে থাকলে শাহজাদপুরে করোনা পরিস্থিতি ভয়ানক আকার ধারণ করার প্রবল সম্ভাবনা থাকে। এই পরিস্থিতির জন্য অনেকেই স্থানীয় জনপ্রতিনিধিদের উদাসীনতাকেই দায়ি করছেন। অনেকের বক্তব্য জনপ্রতিনিধিরা বিষয়টি গুরুত্বের সাথে তদারকি না করলে যেকোন সময় অবস্থার অবনতি হতে পারে।

উল্লেখ্য, শাহজাদপুর উপজেলায় এরই মধ্যে প্রায় ৫ শতাধিক প্রবাসীর আগমন ঘটেছে। এবং প্রশাসনের নানারকম প্রচেষ্টা সত্বেও তারা স্থানীয় জনসাধারণের সাথে মেলামেশা ও চলাফেরা করছে।