• আজ বুধবার। গ্রীষ্মকাল, ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:১০মিঃ

১১ এপ্রিল পর্যন্ত গার্মেন্টস বন্ধ রাখতে লিগ্যাল নোটিশ

৪:৪৫ অপরাহ্ন | রবিবার, এপ্রিল ৫, ২০২০ স্পট লাইট
worker

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশের সব গার্মেন্টস প্রতিষ্ঠান ১১ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখতে সরকারসহ বিজিএমই ও এফবিসিসিআইকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (৫ এপ্রিল) ঢাকার আদাবরে বসবাসরত ফেরদৌস আহমেদ উজ্জ্বলের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী আরিফুল হক রোকন এ নেটিশ পাঠান।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, শ্রম ও কর্মসংস্থান সচিব, বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) সভাপতি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সভাপতি বরাবর ইমেইলযোগে এ নোটিশ পাঠানো হয়।

নো‌টি‌শে বলা হয়, বাংলা‌দেশ শ্রম আইন ২০০৬ অনুযায়ী শ্র‌মিক‌দের স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা হিসেবে অতি‌রিক্ত ভিড় না করার কথা বলা হ‌য়ে‌ছে। এ আইনের ধারা ৫৬ এর (১) উপধারায় বলা হ‌য়ে‌ছে “কোনো প্রতিষ্ঠানের কোনো কর্ম-কক্ষে কর্মরত শ্রমিকগণের স্বাস্থ্যহানি হয় এই প্রকার অতিরিক্ত ভিড় করা যাইবে না৷” তাছাড়া গণপ্রজাতন্ত্রী বাংলা‌দে‌শের সং‌বিধা‌নের অনু‌চ্ছেদ ৩৪ এ জবরদস্তি-শ্রম নিষিদ্ধ করা হ‌য়ে‌ছে।

নো‌টি‌শে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাংলা‌দে‌শের সকল গার্মেন্টস প্র‌তিষ্ঠান আগামী ১১ এ‌প্রিল পর্যন্ত শ্র‌মিক‌দের স্বা‌স্থ্যের কথা বি‌বেচনা ক‌রে বন্ধ রাখার অনু‌রোধ জানানো হয়েছে। এছাড়া সরকা‌র ঘো‌ষিত নী‌তি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত শ্র‌মিক‌দের নিজ নিজ বাসস্থা‌নে অবস্থান করার জন্য নি‌র্দেশ দি‌তে অনু‌রোধ করা হয়। এছাড়া, কারখানা বন্ধ রাখা ম‌র্মে যে ব্যবস্থা গ্রহণ হয়েছে, তা জানাতে বলা হয়েছে।

অ্যাডভোকেট আরিফুল হক রোকন বলেন, বিজিএমইএ সভাপতি গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ রাখতে শুধুমাত্র আহ্বান জানিয়েছেন। আর আমরা সব গার্মেন্টস কারখানা বন্ধের বিষয়ে ব্যবস্থা নিতে বলেছি।