সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

জার্মানিতে প্রথমবারের মতো মাইকে আজান

১০:০৩ অপরাহ্ন | রবিবার, এপ্রিল ৫, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ জার্মানিতে এই প্রথমবারের মতো প্রকাশ্যে মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

গতকাল বার্লিনের একটি মসজিদে মাইকে আজান দেওয়ার সময় প্রচুর মানুষের সমাগম ঘটে। আজানের সুর শুনে আশপাশের অসংখ্য মানুষ রাস্তায় নেমে পড়েন।

করোনাভাইরাসের কারণে মানুষের মনোবল বাড়াতে চার্চগুলোতে প্রতিদিন সন্ধ্যায় ঘণ্টা বাজানো হয় তার অংশ হিসেবেই মসজিদকেও মাগরিবের আজান দেয়ার অনুমতি দেয়া হয়েছিল। যদিও সরকারি নির্দেশনা মোতাবেক দেশটিতে সব ধর্মের সব উপাসনালয়ে প্রার্থনার জন্য একত্রিত হওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

দেশটিতে মুসলমানদের নিয়ে কাজ করে এমন একটি তুর্কি-ইসলামিক সংগঠন (ডিটিব) জানিয়েছে, ‘আমরা জরুরি অবস্থায় আছি তাই মুসলিম কমিউনিটির মনোবল এবং শক্তি বাড়াতে নামাজের জন্য আহ্বান জানিয়েছি’।

এর আগে জার্মানিতে মাইকে আজান দেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি ছিল। তবে ছোট ছোট মসজিদে মাইক ছাড়াই আজান দেয়া হতো। করোনাভাইরাসের ভয় কাটাতে মাইকে আজান দেয়ার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, বিশ্বের যে কয়টি দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে জার্মানি তার মধ্যে অন্যতম।