• আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় নারীর চেয়ে দ্বিগুণ মরছে পুরুষ

৯:৫৮ অপরাহ্ণ | সোমবার, এপ্রিল ৬, ২০২০ আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা ভাইরাস এ নারীর তুলনায় পুরুষের মৃত্যু হার বেশি। অঞ্চল ভেদে এই হার দ্বিগুণ থেকে প্রায় তিনগুণ পর্যন্তও দেখা যাচ্ছে। এ ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুর তথ্য নিয়ে এমন একটি পরিসংখ্যান প্রকাশ করেছে জার্মান অনলাইন পোর্টাল স্ট্যাটিস্টা।

বিভিন্ন দেশে করোনায় মৃত্যুর বিষয়ে ইংরেজি, ফরাসি, জার্মান ও স্প্যানিশ ভাষায় প্রকাশিত বিভিন্ন তথ্য নিয়ে স্ট্যাটিস্টা পরিসংখ্যান প্রকাশ করেছে। তাদের পরিসংখ্যানে বলা হয়েছে, ভাইরাসটিতে পুরুষের মৃত্যু ঝুঁকি বেশি। নারীর চেয়ে পুরুষেরা আক্রান্তও হচ্ছে বেশি।

ইতালি ও স্পেনের তথ্য উল্লেখ করে বলা হয়েছে, দুটি দেশে নারীর তুলনায় পুরুষের মৃত্যুর হার অনেক বেশি। ইতালিতে এর হার ৭১ শতাংশ পুরুষ এবং ২৯ শতাংশ নারী। স্পেনে ৬৫ শতাংশ পুরুষ এবং ৩৫ শতাংশ নারী। ফ্রান্সে পুরুষ মৃত্যুর হার ৫৮ শতাংশ ও নারী ৪২ শতাংশ, ইরানে ৫৯ শতাংশ পুরুষ ও ৪১ শতাংশ নারী মারা গেছে।

ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে পুরুষের মৃত্যুর হার ৬৪ শতাংশ ও ৩৬ শতাংশ নারী। পর্তুগালেও প্রায় চীনের মতো অবস্থা। আর জার্মানিতে মৃত্যুর হারে ৬৬ শতাংশ পুরুষ ও নারী ৩৪ শতাংশ।

চিকিৎসকরা বলছেন, নারীদের সুস্থ, সুশৃঙ্খল জীবনযাপন এবং রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে তাঁরা পুরুষের চেয়ে ভাইরাসের বিরুদ্ধে শক্ত লড়াই করতে পারছে। তবে এই ব্যাখ্যা এখনো চূড়ান্ত নয়।