• আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

দিল্লির তাবলিগ জামাত থেকে করোনায় আক্রান্ত ১৪৪৫ জন

১১:২২ অপরাহ্ণ | সোমবার, এপ্রিল ৬, ২০২০ আন্তর্জাতিক
tablig

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের রাজধানী নয়াদিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদের তাবলিগ জামাতের সঙ্গে সংশ্লিষ্ট ২৫ হাজারের বেশি কর্মীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সোমবার দেশটির সরকারের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মুসলিম ধর্মাবলম্বীদের তাবলিগ জামাতের একটি আয়োজন গত ১ মার্চ দিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদে শুরু হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরগিজস্তানের প্রতিনিধিসহ প্রায় দুই হাজার মানুষ ওই আয়োজনে অংশ নেয়। ১৫ মার্চ পর্যন্ত অনুষ্ঠান চলে। অনুষ্ঠান শেষেও অনেকে সেখানে অবস্থান চালিয়ে যেতে থাকে। ২৪ মার্চ ভারতজুড়ে লকডাউন শুরুর সময়েও সেখানে প্রায় দেড় হাজার মানুষের অবস্থান ছিল। ভারতে করোনাভাইরাস সংক্রমণের হট স্পট হয়ে উঠেছে নিজামুদ্দিনের ছয় তলা ভবনের ওই জমায়েত।

দেশটিতে সোমবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন চার হাজার ৬৭ জন; যাদের মধ্যে এক হাজার ৪৪৫ জনের সঙ্গে দিল্লির ওই তাবলিগের সংশ্লিষ্টতা রয়েছে।

সোমবার পর্যন্ত সরকারি তথ্য অনুসারে, ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৭ জন এবং মৃত্যু হয়েছে ১০৯ জনের। তবে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, ভারতে করোনাভাইরাসে এখন পর্যন্ত অন্তত ১১৭ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন চার হাজার ২৮৮ জন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৩২৮ জন।

দেশটির যুগ্মসচিব পুণ্য সলিলা শ্রীবাস্তব বলেন, উত্তরাঞ্চলীয় হরিয়ানা প্রদেশের পাঁচটি গ্রাম সিল করে দেয়া হয়েছে। এসব গ্রামে তাবলিগ জামাতের সদস্যরা ছিলেন; সেজন্য সেখানকার বাসিন্দাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

তিনি বলেন, তাবলিগ জামাতের ২ হাজার ৮৩ জন সদস্যের মধ্যে ১ হাজার ৭৫০ জন বিদেশিকে এখন পর্যন্ত কালো তালিকাভুক্ত করা হয়েছে।