কর্মহীন ও মধ্যবিত্তদের তালিকার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

১২:২৪ অপরাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ৭, ২০২০ জাতীয়

সময়ের কন্ঠস্বর ডেস্ক:করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া শ্রমিক বিশেষ করে দৈনন্দিন কর্মের মানুষ ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (০৭ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রাম বিভাগের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, কেউ যেন কষ্ট না পায়। সেজন্য স্থানীয় সংসদ সদস্য, মেয়র, চেয়ারম্যান, মেম্বার ও প্রশাসনকে সর্তকতার সাথে তালিকা করতে হবে।

তিনি বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচি অব্যাহত থাকবে। এর বাইরে যারা খেটে খেত, এই করোনার কারণে তাদের কাজ নেই। আবার যারা মধ্যবিত্ত, তারা অনেকে হাত পাতবে না, সাহায্য চাইতে আসবে না, মুখ বুজে কষ্ট সহ্য করবে। এই শ্রেণির লোকের সঠিক তালিকা করতে হবে। কেউ যেন বাদ না যায়। সত্যিই যাদের অভাব রয়েছে তাদের তালিকা যেন হয়, তাদের কাছে যেন খাবারটা পৌঁছায় সেই ব্যবস্থা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, জেলায় যারা কর্মরত আছেন, তারা একটা বিষয় দেখবেন, মানুষ কিন্তু স্বাভাবিক জীবন যাপন করতে পারছেন না, প্রতিদিন যারা দিন এনে দিন খায়, তাদের কাজ বন্ধ হয়ে গেছে। তাদের নানা ধরনের কষ্ট সহ্য করতে হচ্ছে। তাদের জন্য ১০ টাকা কেজির চাল বিতরণ ও বিনামূল্যে খাদ্য সহায়তা দেওয়া অব্যাহত থাকবে। এর বাইরে যারা ভাতা প্রাপ্ত না, অনুদান নিবে না কিনে কিন্তু কিনে খেতে চান তাদেরও ১০ টাকার চাল দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচি অব্যাহত থাকবে। যাদের উপার্জনের পথ বন্ধ হয়ে গেছে এইসব নিম্ন ও মধ্যবিত্তদের ১০ টাকার চাল দিতে রেশন কার্ড করতে হবে। তালিকা অনুযায়ী খাদ্য পৌঁছে দিতে পারব। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এ কার্ড করতে হবে। ভিজিএফ কার্ড বাদ রেখে, এর বাইরে আরও অনেকে আছেন যারা হাত পাততে চাইবে না, মুখ বুজে সহ্য করে পারে। তাদের খাবার পৌঁছে দিতে হবে।