• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। বিকাল ৫:১৮মিঃ

তুরস্কে একদিনে মৃত্যু ৭৬, আক্রান্ত ৩৮৯২

৩:২০ অপরাহ্ন | বুধবার, এপ্রিল ৮, ২০২০ আন্তর্জাতিক
turki

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী মহামারী রূপ নিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। তুরস্কে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৮৯২ জন। ফলে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ১০৯।

স্বাস্থ্যমন্ত্রী ফেহরেতিন কোকা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৭৬ জনের মৃত্যু হয়েছে। ফলে এখন পর্যন্ত মোট প্রাণহানি ঘটেছে ৭২৫ জনের।

অপরদিকে, ১ হাজার ৫৮২ জন করোনা থেকে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। তবে ১ হাজার ৪৭৪ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

এদিকে, দেশের সব নাগরিককে কেনাকাটা ও জনসমাগম হয় এমন সব স্থানে মাস্ক পরে চলাফেরার নির্দেশ দিয়েছে তুর্কি সরকার। একই সঙ্গে কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতিটি পরিবারকে ফ্রি মাস্ক বিতরণ করা হবে।

তুরস্কের প্রথম দিকে করোনায় আক্রান্তের সংখ্যা কম থাকলেও সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সেখানে আক্রান্তের সংখ্যা বাড়ছেই।

করোনার বিস্তাররোধে লোকজনকে বাড়িতেই থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। অপ্রযোজনে কাউকে বাড়ির বাইরে বের না হতে বলা হয়েছে। তবে এখনও দেশব্যাপী লকডাউন ঘোষনা করা হয়নি।

উল্লেখ্য গত ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত মরণঘাতী এ ভাইরাসে ১৪ লাখ ৩৫ হাজার ৩১০ জন মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৮২ হাজার ২১০ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩ লাখ ৩ হাজারের বেশি মানুষ।