• আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৬:৩৮মিঃ

গাঁজা দিয়ে করোনার ওষুধ বানানোর চেষ্টা!

৩:৫৮ অপরাহ্ন | বুধবার, এপ্রিল ৮, ২০২০ আন্তর্জাতিক
qqq

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে নানা ওষুধ ও ভ্যাকসিন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। জ্যামাইকান বিজ্ঞানি ডা. হেনরি লোয়েও করোনাভাইরাসের চিকিৎসার জন্য একটি ‍ওষুধ উদ্ভাবনের চেষ্টা করছেন।

জানা গেছে, তিনি গাঁজা থেকে করোনা চিকিৎসার জন্য ওষুধ তৈরির চেষ্টা করছেন। এর আগেও গাঁজা থেকে ক্যান্সার ও অন্যান্য রোগের ওষুধ তৈরির বিষয়ে লোয়ে বিভিন্ন গবেষণা করেছিলেন।

গণমাধ্যম বিজনেস অবজারভার গতকাল মঙ্গলবার তার সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করলে তিনি বলেন, আমি এখনো এ ব্যাপারে কথা বলার জন্য প্রস্তুত নই। সপ্তাহ তিনেকের মধ্যে আমি এ ব্যাপারে বলতে পারবো।

বিজনেস অবজারভারের সাংবাদিক এ ব্যাপারে অনুসন্ধান করে জেনেছেন, হেনরি লোয়ের প্রতিষ্ঠান বায়ো-টেক রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইন্সটিটিউট লিমিটেড এবং তাদের অন্য সহযোগীরা মিলে এরই মধ্যে করোনা চিকিৎসার ওষুধ তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে ওষুধটির পরীক্ষা চালানো হয়েছে এবং করোনা চিকিৎসায় কাজে দিচ্ছে সেই ওষুধ।

উল্লেখ্য গত ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত মরণঘাতী এ ভাইরাসে ১৪ লাখ ৩৫ হাজার ৩১০ জন মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৮২ হাজার ২১০ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩ লাখ ৩ হাজারের বেশি মানুষ।

সূত্র : বিজনেস অবজারভার, জ্যামাইকা অবজারভার