সংবাদ শিরোনাম
  • আজ ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা ঠেকাতে জাপানে এক মাসের জরুরি অবস্থা জারি

৪:৪৭ অপরাহ্ন | বুধবার, এপ্রিল ৮, ২০২০ আন্তর্জাতিক
japan

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাসব্যাপী জরুরি অবস্থা জারি হয়েছে জাপানে। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে গতকাল মঙ্গলবার রাজধানী টোকিও এবং বেশি সংক্রমিত দেশের আরও ছয়টি জনবহুল প্রশাসনিক অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেন।

রয়টার্স জানিয়েছে, জরুরি অবস্থা জারির মাধ্যমে জনগণকে বাড়িতে রাখতে ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতে সরকারকে অতিরিক্ত ক্ষমতা দেওয়া হয়েছে। আগামী ৬ মে পর্যন্ত রাজধানী টোকিওসহ সাতটি অঞ্চলে এ জরুরি অবস্থা জারি থাকবে।

টেলিভিশনে দেওয়া ভাষণে আবে বলেছেন, ‘সব নাগরিকের জন্য এখন গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের পদক্ষেপ পরিবর্তন করা। আমরা সবাই যদি অন্তত ৭০ শতাংশ কিংবা আদর্শভাবে ৮০ শতাংশ যোগাযোগ অন্যের সঙ্গে কমিয়ে আনতে পারি তাহলে দুই সপ্তাহের মধ্যে সংখ্যা কমিয়ে আনতে পারব।’

আবে সরকার অর্থনৈতিক সংকট মোকাবিলায় ৯৯০ বিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনা প্যাকেজও ঘোষণা করেছে। এই প্যাকেজ বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ জাপানের মোট অর্থনৈতিক উৎপাদনের ২০ শতাংশ।

গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে টোকিও করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বেড়ে এক হাজার ২০০ তে পৌঁছেছে। সোমবারের তথ্য অনুযায়ী, দেশটিতেতে করোনা আক্রান্তের সংখ্যা চার হাজারে পৌঁছেছে এবং ৯৩ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য গত ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২০৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত মরণঘাতী এ ভাইরাসে ১৪ লাখ ৩৫ হাজার ৩১০ জন মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৮২ হাজার ২১০ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩ লাখ ৩ হাজারের বেশি মানুষ।