সংবাদ শিরোনাম

করোনায় মারা গেলেন টাঙ্গাইল বিএনপির সাবেক সম্পাদক বুলবুললকডাউন বাস্তবায়নে টাঙ্গাইলে কঠোর অবস্থানে পুলিশকরোনায় মারা গেলেন বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খানবাঘাইছড়িতে ভয়াবহ আগ্নিকাণ্ডে উন্নয়ন বোর্ডের প্রকল্প কার্যালয় পুড়ে ছাইবাধ্য হয়েই বসুন্ধরার হাসপাতালটি বন্ধ করে দিয়েছি: স্বাস্থ্যের ডিজিপুলিশকে কঠোর হওয়ার নির্দেশ দিলেন আইজিপিমুভমেন্ট পাসের জন্য আবেদন করবেন যেভাবেফরিদপুরে গৃহবধূকে বাড়ি থেকে তুলে নিয়ে দলবেঁধে ধর্ষণঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রাখালেদা জিয়াকে ছেড়ে দিলে আপনার বেহেশত হবে: প্রধানমন্ত্রীকে জাফরুল্লাহ

  • আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

লকডাউনের মধ্যে ভারতে ভূমিকম্প

৫:৫৯ অপরাহ্ন | বুধবার, এপ্রিল ৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনার কারণে চলমান লকডাউনের মধ্যেই জোড়া ভূমিকম্পে কেঁপে উঠলো পশ্চিমবঙ্গের বাঁকুড়া এবং পুরুলিয়া। বুধবার (৮ এপ্রিল) বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দু’বার ভূমিকম্প অনুভূত হয় ওইসব এলাকায়। রিখটারস্কেলে কম্পনের মাত্রা ছিল যথাক্রমে ৫.৪ এবং ৪.১।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইটটিনের খবরে বলা হয়েছে, বেলা ১১টা ১৯ মিনিটে প্রথমবার কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৫.৪। এই কম্পন স্থায়ী হয় ২ সেকেন্ড।

ভূমিকম্পের উৎসস্থল ছিল লাক্ষাদীপে ১০ কিলোমিটার মাটির নীচে।

এর ঠিক পাঁচ মিনিট পর ১১টা ২৪ মিনিটে ফের কেঁপে ওঠে দুই জেলা। এবার কম্পনের তীব্রতা ছিল কিছুটা কম। ৪.১ তীব্রতার এই কম্পনের উৎসস্থল ছিল দুর্গাপুর থেকে ২১ কিলোমিটার পশ্চিমে।

ভূমিকম্পে আতঙ্ক তৈরি হয় স্থানীয়দের মধ্যে। লকডাউনের মধ্যেই অনেকে বাড়ি থেকে বেরিয়ে পড়েন। যদিও ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এদিন সিকিমেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবরে বলা হয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, রাত ১টা ৩৩ মিনিটে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমেও ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল বাঁকুড়ার চেয়েও কম, ৩.২। কেন্দ্রস্থল ছিল পূর্ব সিকিম জেলায় ৫ কিলোমিটার মাটির গভীরে। সেখানেও ক্ষয়ক্ষতি কিছু হয়নি বলে রাজ্য প্রশাসন জানিয়েছে।