সংবাদ শিরোনাম

মেলান্দহে অবৈধভাবে বালু উত্তোলন, ড্রেজার মেশিনে আগুন দিয়ে ধ্বংসউৎপাদন বাড়াচ্ছি, শিগগিরই বাংলাদেশ টিকা পাবে: দোরাইস্বামীশরীয়তপু‌রে পা‌রিবা‌রিক দ্ব‌ন্দে স্ত্রীর ওপর অভিমান করে স্বামীর আত্মহত্যামাগুরায় কৃষি পণ্য উৎপাদনে জনপ্রিয় হচ্ছে ‘চাঁদের হাট’ সমন্বিত কৃষি খামার প্রকল্পহেফাজতের যুগ্ম-মহাসচিব খালেদ সাইফুল্লাহ আইয়ূবী গ্রেপ্তারকরোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রীপিরোজপুরে একমাসে ডায়রিয়ায় আক্রান্ত ১৮০০ জনবিমানবন্দরে অস্ত্র-গুলিসহ চিকিৎসক দম্পতি আটকটাঙ্গাইলে গৃহবধূকে রাতভর গণধর্ষণ, গ্রেপ্তার ১নওগাঁয় যৌতুকের দাবীতে গৃহবধুকে নির্যাতন, ৯৯৯-এ ফোন দিয়ে উদ্ধার

  • আজ বৃহস্পতিবার। গ্রীষ্মকাল, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। বিকাল ৪:৫৫মিঃ

বরিশালে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব চালু

⏱ | বুধবার, এপ্রিল ৮, ২০২০ 📁 বরিশাল
barishal

ব‌রিশাল প্র‌তি‌নি‌ধিঃ ব‌রিশালে করোনা ভাইরাস পরীক্ষার পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাব চালু হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১১টায় শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে পরীক্ষামূলকভাবে ১ জন সন্দেহভাজন করোনা রোগীর নমুনা পরীক্ষার মাধ্যমে পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু করা হয়। এসময় উপস্থিত ছিলেন বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম।

পানিসম্পদ প্রতিমন্ত্রী সাংবাদিকদের প্র‌শ্নের জবা‌বে বলেন, এ ল্যাবে টেকনোলজিষ্টদের প্রশিক্ষণ ও করোনাভাইরাস পরীক্ষা কার্যক্রম একইসঙ্গে শুরু হয়েছে। আপাতত ধীর গতিতে পরীক্ষা শুরু হলেও পরবর্তীতে টেকনোলজিস্টরা দক্ষ হলে প্রতিদিন ৯৪ জন রোগীর নমূনা পরীক্ষা করা যাবে।

মেডিকেল কলেজের অধক্ষ অধ্যাপক ডা. অসীত ভূষন দাস বলেন, সার্বিক পরিস্থিতিতে গতকাল থেকে সল্প পরিসরে সন্দেহভাজন রোগীদের করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু হয়েছে। একই সঙ্গে বরিশালের টেকনোলিজিস্টদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন চলছে।

শেবাচিম হাসপাতাল সুত্রে জানা গেছে, বরিশালের পিসিআর ল্যাবে ৩জন চিকিৎসক এবং ৫জন মেডিকেল টেকনোলজিস্ট রয়েছেন।

এদেরকে ঢাকা থেকে আসা বিশেষজ্ঞরা করোনা পরীক্ষা বিষয়ে প্রশিক্ষন দিচ্ছেন। এক সপ্তাহ প্রশিক্ষন শেষে ঢাকা থেকে আসা বিশেষজ্ঞরা চলে যাবেন ।