• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১২:১৮মিঃ

পবিত্র শবে বরাত আজ, ঘরে বসে ইবাদতের আহ্বান

১১:১৬ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০ ইসলাম

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ‘লাইলাতুল বরাত’ বা ‘শবে বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রজনী। হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিনগত রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ পালন করে সৌভাগ্যের রজনী হিসেবে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দিনগত রাতটি পবিত্র শবে বরাত। এ মর্যাদাপূর্ণ রাতে মহান আল্লাহ তা’আলা বান্দাদের জন্য তার অশেষ রহমতের দরজা খুলে দেন।

মহিমান্বিত এ রাতে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। দিনে রোজা রাখবেন অনেকে। দান-খয়রাত করবেন। বিগত জীবনের পাপ মার্জনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে হাত তুলবেন আল্লাহ দরবারে।

গত ২৫ মার্চ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ৯ এপ্রিল লাইলাতুল বরাত পালনের সিদ্ধান্তের কথা জানানো হয়। তবে করোনাভাইরাসের কারণে এবার নিজ নিজ বাসায় পবিত্র শবে বরাতের ইবাদত যথাযথ মর্যাদায় আদায় করার জন্য সবাইকে বিশেষভাবে আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এ ছাড়া ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় মসজিদে না গিয়ে বাসায় নামাজ পড়তে বলা হয়েছে।

এছাড়া পবিত্র শবে বরাতের রাতে মসজিদে না গিয়ে নিজ নিজ ঘরে একাকি ইবাদত করার জন্য দেশবাসী প্রতি আহ্বান জানিয়েছেন হেফাজতে ইসলামের আমির আহমদ শফী। বুধবার (৮ এপ্রিল) সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃ‌তিতে তি‌নি এ আহ্বান জানান।

বিবৃতিতে আহমদ শফী বলেন, ‘ম‌হিমা‌ন্বিত রজনী হি‌সে‌বে মুস‌লিম সমা‌জে শ‌বে বরা‌তের গুরুত্ব অনেক। এ রা‌তে মানুষ ইবাদত ব‌ন্দেগী‌তে সময় পার করেন এবং ‌দি‌নে রোজা রা‌খেন। আল্লাহর দরবা‌রে ক্ষমা প্রার্থনা ক‌রে, কান্নাকা‌টি ক‌রে শ‌বে বরাত পালন করেন।’

‘কিন্তু ক‌রোনাভাইরাসের ক্ষ‌তি থে‌কে বাঁচ‌তে বর্তমা‌নে অ‌নেক জেলা-উপ‌জেলায় লকডাউন ঘোষণা করা হ‌য়ে‌ছে। এম‌নকি মস‌জি‌দে পাঁচ ওয়াক্ত নামা‌জের জামা‌তে সীমিত উপ‌স্থি‌তির পরামর্শ দি‌য়ে‌ছেন দে‌শের শীর্ষ আ‌লেম সমাজ। এই প‌রি‌স্থি‌তি‌তে একাকিভা‌বে শ‌বে বরা‌তের যাবতীয় আমল ঘ‌রে করা উচিত। আর সুন্নাহর তাকাজাও এটাই।’