করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি করছে রাশিয়া


❏ বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের উহান শহরো করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সারা বিশ্বকে কাঁপাচ্ছে। বিশ্বজুড়ে ভয়াবহতা সৃষ্টি করা এই ভাইরাসের প্রতিষোধক তৈরি করতে ব্যর্থ হচ্ছেন বিশেষজ্ঞরা।

তবে রাশিয়া রাশিয়ান রিসার্চ সেন্টারের দাবি, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করছে তারা। আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

ইতোমধ্যেই বিষয়টি নিয়ে রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্টকে জানিয়েছেন আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে ।

রাশিয়ার ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভ জানিয়েছেন, করোনাভাইরাসের ভ্যাকসিন তাদের ল্যাবে আবিষ্কার করা হয়েছে। প্রথম পর্যায়ে তিনটি ভ্যাকসিন ২৯ জুন থেকে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

রাশিয়ান ওই রিসার্চ সেন্টারের প্রধান ম্যাক্সিওটোভ জানিয়েছেন, ভ্যাকসিনটি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে ১৮০ জনের শরীরে। এজন্য একটি গ্রুফ তৈরি করা হয়েছে। সেখানে ৩০০টি আবেদন জমা পড়েছে।

তিনি আরো জানিয়েছেন, রাশিয়ার কল্টসোভো এলাকার ল্যাবে বিজ্ঞানীরা ওই ভ্যাকসিন নিয়ে কাজ করছেন। এপ্রিলের ৩০ তারিখে করোনা মোকাবিলায় তৈরি ওই ভ্যাকসিন ইঁদুর, খরগোশ ও অন্য পশুদের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।