🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

ঢাকায় আটকা ৩০০ শিক্ষার্থী, দায়িত্ব নিচ্ছে না পাকিস্তান


❏ শুক্রবার, এপ্রিল ১০, ২০২০ আন্তর্জাতিক

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউন হয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশ। আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা না হলেও অন্যান্য দেশের মত বাংলাদেশেও চলছে একইরকম লকডাউন।

আর এই লকডাউনের মধ্যে বাংলাদেশে থাকা শিক্ষার্থীদের ইতিমধ্যে সরিয়ে নিয়ে গেছে ভারত, ভূটান, নেপাল, শ্রীলঙ্কা বিভিন্ন দেশ। তবে পাকিস্তান সরকার তাদের ৩০০ শিক্ষার্থীকে এখনো বাংলাদেশ থেকে ফিরিয়ে নেয়নি। ফলে বিপাকে পড়েছে ওই দেশের শিক্ষার্থীরা।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন অনলাইন এ তথ্য জানিয়েছে। রিজা হামিদ নামে এক মেডিকেল শিক্ষার্থী টেলিফোনে ডন অনলাইনকে বলেছেন, ‘আমি রাজশাহীর একটি হোস্টেলে থাকতাম। আমার ভারত, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কার সহপাঠীদের তাদের দেশ সরিয়ে নিয়ে গেছে। আমাকে ঢাকার একটি হোস্টেলে এনে রাখা হয়েছে।’

অধিকাংশ নারী ও পুরুষ শিক্ষার্থীদের অভিযোগ, বাংলাদেশে লকডাউনের কারণে তাদের খাবার সংগ্রহের সুযোগ সীমিত হয়ে পড়েছে। এছাড়া এই দেশের ভঙ্গুর স্বাস্থ্যব্যবস্থার কারণেও তারা উদ্বিগ্ন।

রিজা হামিদ বলেন, ‘দিনের শেষে আমাদের রুটি ও জ্যাম অথবা বিস্কুট খেয়ে থাকতে হচ্ছে।’

রিজা হামিদ বাংলাদেশে সার্ক স্কলারশিপ প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশে পড়তে আসেন বলে জানা গেছে। এই মহামারি পরিস্থিতিতে দেশ ছেড়ে থাকতে তার ভয় হচ্ছেও বলে জানান রিজা হামিদ।

এদিকে পাকিস্তান সরকারের দাবি তারা এ বিষয়ে কিছুই জানেন না। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়শা ফারুকি বলেন, আমরা তখনই কিছু করতে পারবো যখন ঢাকাস্থ পাক হাই কমিশন থেকে আমাদের কিছু জানানো হবে।