🕓 সংবাদ শিরোনাম

শরীয়তপু‌রে কৃষিঋণ পেতে হয়রানি, ব্যাংকে দালাল চ‌ক্রের দৌরাত্ম্য চর‌মে!স্কটল্যান্ডের সংস‌দে প্রথম বাংলা‌দেশি এমপি নবীগঞ্জের ফয়ছল চৌধুরীসিলেটে চাহিদামতো ইফতারি না দেয়ায় অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যা!করোনাকালে কিন্ডারগার্টেন ও নন-এমপিও শিক্ষকদের করুণ দশা!ওয়ালটন স্মার্টফোনে ১০ হাজার টাকা পর্যন্ত ‘ঈদ সালামি’চাচীর পরকীয়ার কথা জেনে যাওয়ায় ভাতিজাকে নৃসংশ ভাবে খুনকেরাণীগঞ্জে দুই কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৪চুয়াডাঙ্গায় পুলিশের উপর মাদক কারবারিদের হামলা: এস আইসহ আহত-৫রোজার মহিমায় মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণপর্তুগালে সবচেয়ে বড় ঈদ জামাতের অনুমতি

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, সকাল ১০:৩৬

লকডাউনে দরিদ্রদের ১২ হাজার রুপি করে দিচ্ছে পাকিস্তান

❏ শুক্রবার, এপ্রিল ১০, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনার কারণে জীবিকা হারানো দিনমজুর ও নিম্ন আয়ের দরিদ্র মানুষদের নগদ অর্থ বরাদ্দ দেওয়া শুরু করেছে পাকিস্তান। সারা দেশের দরিদ্র মানুষের জন্য ১ হাজার ৪৪০ কোটি রুপির তহবিল বরাদ্দ করেছে ইমরান খানের সরকার।

পাকিস্তানের জাতীয় দৈনিক ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, নিম্ন-আয়ের পরিবারের জন্য বরাদ্দকৃত প্রায় ৮৬৩ মিলিয়ন ডলারের ওই তহবিল নগদ অর্থ হিসেবে প্রদানের জন্য দেশজুড়ে প্রায় ১৭ হাজার বিতরণ কেন্দ্র তৈরি করেছে পাকিস্তান সরকার।

দেশটির হাবিব ব্যাংক লিমিটেড ও ব্যাংক আল-ফালাহ’র প্রায় ১৭ হাজার শাখার মাধ্যমে প্রথম দফায় এই নগদ অর্থ প্রদান কর্মসূচি শুরু হয়েছে শুক্রবার (১০ এপ্রিল) থেকে। পর্যায়ক্রমে তালিকাভূক্ত সবাইকে এই অর্থ দেওয়া হবে।

পাকিস্তানের কেন্দ্রীয় সরকার প্রথম ধাপে ব্যাংক দুটিতে ৫০০ কোটি রুপি বরাদ্দ করেছে। নিম্ন-আয়ের প্রত্যেক পরিবারকে ১২ হাজার রুপি করে প্রদান করা হবে। যারা দেশজুড়ে লকডাউন পরিস্থিতির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন, যাদের জীবনযাপন অনিশ্চয়তার মুখে তাদের এই নগদ অর্থ দেওয়া হবে।

করোনা ভাইরাসের কারণে দেশের ভঙ্গুর অর্থনীতিকে রক্ষার জন্য গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ৫৯০ কোটি ডলারের প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেন। এরমধ্যে নগদ অর্থ প্রদানও অন্তর্ভুক্ত ছিল। নিম্ন-আয়ের মানুষের প্রাত্যহিক চাহিদা মেটাতেই সরকার এককালীন এই বরাদ্দ করেছে।