🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২০৬, আক্রান্ত ৬,৭৬১ জন

❏ শুক্রবার, এপ্রিল ১০, ২০২০ আন্তর্জাতিক
india

আন্তর্জাতিক ডেস্কঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ভারতে গত এক দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এদিন নতুন করে শনাক্ত হয়েছে আরও ৮৯৬ জন। এক দিনে এটাই সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা।

শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ হাজার ৭৬১ জনে দাঁড়িয়েছে আর মারা গেছে ২০৬ জন।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারতে চলছে ২১ দিনের লকডাউন। আগামী সপ্তাহে তা শেষ হওয়ার কথা রয়েছে। তবে এরই মধ্যে লকডাউনের মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছে উড়িষ্যা রাজ্য সরকার। শুক্রবার পাঞ্জাব সরকারও একই ঘোষণা দিয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, গত কয়েকদিন ধরেই দেশে করোনা-আক্রান্তের সংখ্যা ওঠানামা করেছে। সোমবার দেশে সেই সংখ্যাটা ছিল ৭০৪। যদিও মঙ্গলবার তা এক ধাক্কায় কমে হয় ৫০৮ জনে। এরপর বুধবার কিছুটা কমে গিয়ে হয় ৪৮৫ জনে।

গতকাল বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যা ফের বেড়ে দাঁড়ায় ৫৯১ জনে। আক্রান্তের সংখ্যার দিক থেকে মহারাষ্ট্র, দিল্লি বা তামিলনাড়ুর পাশাপাশি উদ্বেগ দেখা দিয়েছে আসামে।

এদিন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে আসামে। সকালে টুইট করে এ কথা জানিয়েছেন ওই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। আসামের হাইলাকান্দি জেলার ৬৫ বছরের এক বৃদ্ধ করোনায় আক্রান্ত হয়ে চিকিত্সাধীন ছিলেন। এ দিন সকালে শিলচর হাসপাতালে তার মৃত্যু হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, আসামে মোট আক্রান্তের সংখ্যা ২৯। তবে মহারাষ্ট্র, তামিলনাড়ু বা দিল্লির মতো রাজ্যগুলিতে করোনা-আক্রান্তের সংখ্যাটা মোটেও স্বস্তিদায়ক নয়।

অন্যদিকে আক্রান্তে দেশটিতে সবচেয়ে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মহারাষ্ট্রে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৩৬৪। এরমধ্যে ইতিমধ্যেই সে রাজ্যে মৃত্যু হয়েছে ৯৭ জনের।

এদিকে আক্রান্তের তামিলনাড়ুকে পিছনে ফেলে দিয়েছে দিল্লি। রাজধানীতে মোট আক্রান্ত হয়েছেন ৮৯৮ জন। পাশাপাশি মৃতের সংখ্যা ছুঁয়েছে ১২ জনে। তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩৪ জন। মৃত্যু হয়েছে ৮ জনের।