• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

করোনা মোকাবিলায় দাতাদের থেকে ২৬০ কোটি ডলার চেয়েছে বাংলাদেশ

data
❏ শুক্রবার, এপ্রিল ১০, ২০২০ অর্থনীতি

অর্থনীতি ডেস্কঃ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি নভেল করোনাভাইরাসের প্রকোপে টালমাটাল অবস্থার মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি। মহামন্দার আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। এমন পরিস্থিতিতে পাঁচটি আন্তর্জাতিক দাতা সংস্থার কাছে ২৬০ কোটি ডলার জরুরি অর্থ সহায়তা ঋণের আবেদন জানিয়েছে বাংলাদেশ।

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ২২ হাজার ১০০ কোটি টাকা। এর মধ্যে বিশ্ব ব্যাংকের কাছে ৮৫ কোটি ডলার, আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফের কাছে ৭৫ কোটি ডলার, এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবির কাছে ৬০ কোটি ডলার, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক-এআইআইবির কাছে ২৫ কোটি ডলার এবং ইসলামী উন্নয়ন ব্যাংক-আইডিবির কাছে ১৫ কোটি ডলার চাওয়া হয়েছে।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, “আমরা করোনাভাইরাস থেকে দেশের মানুষ ও অর্থনীতিকে রক্ষায় এই জরুরি সহায়তা চেয়ে চিঠি পাঠিয়েছি। জরুরি বাজেট সাপোর্ট এবং কোভিড ১৯ মোকাবিলা প্রকল্পের জন্য এই সহায়তা চাওয়া হয়েছে।

“এসব দাতা সংস্থার সঙ্গে আমাদের প্রতিনিয়ত যোগাযোগ চলছে। শিগগিরই তারা সহায়তার বিষয়ে আমাদের নিশ্চিত করতে পারেন।”

উল্লেখ্য, গত ৫ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। এই প্রণোদনা বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে ঋণ সহায়তা চেয়েছে বাংলাদেশ।