করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার ৩.৬ শতাংশ, বাংলাদেশে ৬.৩ শতাংশ!

১২:৩৮ পূর্বাহ্ন | শনিবার, এপ্রিল ১১, ২০২০ ফিচার
corona

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিশ্বব্যাপী করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। বিশ্বের মধ্যে এখন পর্যন্ত সবেচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

তবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়লেও যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার কিন্তু ৩.৬ শতাংশ। আর এই হারেই যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৬ হাজার ৪৭৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়। আর আক্রান্তের সংখ্যা চার লাখ ৬১ হাজারের বেশি।

যদিও মৃত্যুর হারের দিক দিয়ে সবার ওপরে রয়েছে ইতালি। সেখানে মৃত্যুর হার ১২.৭ শতাংশ। দেশটিতে এখন পর্যন্ত ১৮ হাজার ২৭৯ জন করোনায় মারা গেছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, দেশটিতে আক্রান্ত হয়েছে এক লাখ সাড়ে ৪৩ হাজারের বেশি মানুষ।

এদিকে করোনাভাইরাসের প্রকোপে পড়েছে সার্কভুক্ত ৮টি দেশ। দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শুক্রবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষ দেশ হলো ভারত ও মৃত্যুর হারে সবচেয়ে এগিয়ে বাংলাদেশ।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৬ জন মারা গেছেন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২৭ জনে। এছাড়া সারা দেশে ১১৮৪ জনের নমুনা পরীক্ষা করে আরও ৯৪ জনের মধ্যে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাতে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪২৪ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৬.৩ শতাংশ।

করোনাভাইরাসে উৎপত্তি হওয়া চীনে মৃত্যুর হার ছিল ৪ শতাংশ। সেখানে এখন করোনার তাণ্ডব প্রায় থেমে গেছে। দেশটিতে ৮২ হাজার ৮৮৩ জন করোনায় আক্রান্ত রোগীর বিপরীতে ৩ হাজার ৩৩৯ জনের মৃত্যু হয়েছে।