🕓 সংবাদ শিরোনাম

খেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

প্রথমবারের মতো জুমার আজান ও নামাজ সম্প্রচার করল বিবিসি


❏ শনিবার, এপ্রিল ১১, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্ক- প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সব মসজিদ বন্ধ হয়ে যাওয়ায় ইতিহাসে প্রথমবারের মতো জুমার আজান ও খুতবা সম্প্রচার করেছে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)।

এখন থেকে প্রতি শুক্রবার যুক্তরাজ্যের মুসলমানরা বিবিসি রেডিওতে এ সম্প্রচার শুনতে পারবেন বলে জানিয়েছে সম্প্রচার মাধ্যমটি।

‘ইসলামিক রিফ্লেকশনস’ নামে বিবিসির নতুন এই কর্মসূচির মাধ্যমে জুমার নামাজের আগে বিভিন্ন ইমামদের খুতবা ও কোরআন-হাদিস তেলাওয়াতও শুনতে পাবেন ব্রিটেনের মুসলমানরা।

বিবিসির লোকাল রেডিওর প্রধান ক্রিস বার্নস বলেন, মানুষকে পরস্পর সংযুক্ত করাই স্থানীয় রেডিওর কাজ। আমরা আশা করি, এই সাপ্তাহিক অনুষ্ঠানগুলো বিচ্ছিন্ন হয়ে পড়া মুসলমানদের একাকীত্ব দূর করতে সাহায্য করবে।

শুক্রবার বিবিসির ১৪টি আঞ্চলিক রেডিও স্টেশন থেকে একযোগে আজান সম্প্রচার করা হয়। এরপর ইমাম খুতবা দেয়ার পর একজন ইমামের ইমামতিতে একযোগে নামাজ সম্প্রচার করা হয়।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৩ মার্চ থেকেই যুক্তরাজ্যের সব উপাসনালয় বন্ধ রয়েছে। এরপর থেকে বিবিসি তাদের ৩৯টি স্থানীয় ও জাতীয় রেডিও স্টেশনগুলো থেকে রোববার খ্রিস্টানদের ধর্মীয় অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।

সে ধারাবাহিকতায় গত শুক্রবার (৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে জুমার নামাজের সম্প্রচার। যতদিন মুসলমানরা মসজিদে গিয়ে আবার নামাজ আদায় শুরু করতে পারছেন এটি ততদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে বিবিসি কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যের মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত লন্ডন, লিডস, স্টোক, ডার্বি, ম্যানচেস্টার, কভেন্ট্রি, নটিংহ্যাম, ল্যাংকাশায়ার, শেফিল্ড, দ্য য়েস্ট মিডল্যান্ডস, বার্কশায়ার, ওয়ারউইকশায়ার, দ্য থ্রি কাউন্টিস, মার্সেসাইড থেকে শ্রোতারা এই নামাজ-খুতবা শুনতে পাবেন।