করোনায় মৃত্যুতে ইতালিকে ছাড়িয়ে শীর্ষে যুক্তরাষ্ট্র

death
❏ রবিবার, এপ্রিল ১২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে মৃতের সংখ্যায় ইতালিকে ছাড়িয়ে এখন শীর্ষে যুক্তরাষ্ট্র। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শনিবার রাত পর্যন্ত মৃতের সংখ্যা ২০ হাজার ৬৪ জন, যেখানে ইতালিতে মৃতের সংখ্যা ১৯ হাজার ৪৬৮ জন।

প্রথমে করোনাভাইরাসকে পাত্তা না দিলেও এখন পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশটি। ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। আক্রান্তের সংখ্যায় যুক্তরাষ্ট্র ছাড়িয়ে গেছে সবাইকেই। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮ হাজার ৫৭৫ জন। আর ইতালিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ৫২ হাজার ২৭১ জন।

সব চেয়ে বেশি মারা গেছে নিউইয়র্কে ৮ হাজার ৬২৭ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৮০ হাজার ৪৫৮ জন। এরপরই আছে নিউজার্সি, সেখানে আক্রান্ত ৫৮ হাজার ১৫১ জন ও মারা গেছেন ২ হাজার ১৮৩ জন।

নিউইয়র্ক মহানগরীতে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে এতো বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং সেখানে এমন এক ভুতুড়ে পরিবেশ বিরাজ করছে যে, নিরুপায় হয়ে লাশগুলোকে গণকবর দিতে হচ্ছে।

এদিকে করোনাভাইরাসের মহামারির কারণে বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতা বাড়ার হুমকি তৈরি হয়েছে বলে সতর্কবার্তা উচ্চারণ করেছে জাতিসংঘ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে এই হুঁশিয়ারি দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান আর বহু দেশ লকডাউনে থাকায় সরবরাহ শৃঙ্খল ভেঙে পড়ার হুমকিতে রয়েছে।