করোনা চিকিৎসায় ১৫ দিনের মধ্যেই চালু হচ্ছে বসুন্ধরার হাসপাতাল

৪:১১ অপরাহ্ন | রবিবার, এপ্রিল ১২, ২০২০ ঢাকা
basun

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা ভাইরাসে আক্রান্তদের (কোভিড-১৯) চিকিৎসায় নির্মাণাধীন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) অস্থায়ী হাসপাতাল ১৫ দিনের মধ্যেই চালু করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

রোববার (১২ এপ্রিল) সাড়ে ১১টায় আইসিসিবি-তে এই আইসোলেশন সেন্টারের সর্বশেষ অবস্থা সম্পর্কে আয়োজিত ব্রিফিংয়ে এসব তথ্য দেওয়া হয়। ব্রিফিং করেন ঢাকা সিটি বিভাগের স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদুল আলম।

তিনি জানান, বিদেশ থেকে আইসিইউর কিছু সরঞ্জাম আমদানি করায় চালু করতে একটু সময় লাগছে। ৫০০০ বেড তৈরির পর্যাপ্ত জায়গা থাকলেও স্বাস্থ্য অধিদপ্তর এখানে ৭১টি নিবিড় পরিচর্যা ইউনিট (আইসিইউ) ও ২০০০ বেডের হাসপাতাল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। হাসপাতালের জন্য ডাক্তার, নার্স, সার্পোটিং স্টাফ, ওষুধ ও অন্য জিনিসপত্র সরকার থেকে সরবরাহ করা হচ্ছে।

মাসুদুল আলম বলেন, আইসিসিবির ট্রেড সেন্টারটি বিভিন্ন ক্লাস্টারে ভাগ করে এক হাজার ৫শ’ বেডের হাসপাতাল তৈরির কাজ চলছে। ১৫ দিনের মধ্যে হাসপাতালটি চালুর লক্ষ্য নিয়ে দ্রুত গতিতে কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যে সবধরনের সরঞ্জাম এখানে আনা হয়েছে।

তিনি বলেন, ৭১টি আইসিইউ করার কিছু সরঞ্জাম বিদেশ থেকে আমদানি করতে হচ্ছে। পরিষ্কার-পরিচ্ছন্নতার প্ল্যান্ট আসবে তুরস্ক থেকে এবং অক্সিজেন প্ল্যান্ট আসবে যুক্তরাজ্য থেকে। এসব জিনিসপত্র আমদানি এ সময়ের জন্য খুব দুঃসাধ্য। এ কারণে একটু দেরি হচ্ছে। আশা করছি, ১৫ দিনের মধ্যে কনভেনশন সিটিতে পূর্ণাঙ্গ হাসপাতাল তৈরি করার চেষ্টা করছি।

বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির প্রধান পরিচালনা কর্মকর্তা এম এম জসীম উদ্দীন বলেন, মালামাল সব চলে আসছে। সিভিল ইঞ্জিনিয়ারিং এর কার্যক্রমও খুব দ্রুত এগিয়ে চলেছে।