🕓 সংবাদ শিরোনাম

রোজিনা ইসলামের ঘটনা স্বাধীন সাংবাদিকতার টুঁটি চেপে ধরার শামিল: টিআইবিসাংবাদিক রোজিনা কারাগারেদুর্নীতি তুলে ধরাই কাল হয়েছে রোজিনার: মির্জা ফখরুলস্বাস্থ্য মন্ত্রণালয়ের অনলাইন ব্রিফিংও বয়কটচট্টগ্রামে আরও ৭০ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৫কারাগারে বাড়তি নিরাপত্তায় বাবুল আক্তারসাংবাদিক রোজিনাকে হয়রানি ও হেনস্থার প্রতিবাদে রাঙামাটি প্রেসক্লাবের মানববন্ধনসাংবাদিক রোজিনা ইসলামকে নির্যাতনের প্রতিবাদে টাঙ্গাইল প্রেসক্লাবের মানববন্ধনঝালকাঠিতে জমি নিয়ে বিরোধে কৃষককে কুপিয়ে হত্যা,আটক-২মাত্র ২০ ঘন্টায় ১০ লক্ষ দর্শক পেল“ তাকে ভালোবাসা বলে” নাটকটি

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

হিলিতে সকালে জনসমাগম, দুপুরে জনশূন্য; মানা হচ্ছে না সামাজিক দূরত্ব


❏ রবিবার, এপ্রিল ১২, ২০২০ দেশের খবর, রংপুর

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- করোনাভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের লক্ষ্যে শুধুমাত্র মেডিসিন, সার, বীজ, কীটনাশক, কাঁচাবাজার, মুদি দোকান সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা রয়েছে দিনাজপুরের হাকিমপুর (হিলি) উপজেলা প্রশাসনের।

উপরোক্ত দোকান ব্যতীত সবধরনের দোকানপাট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব সময়ের জন্য বন্ধ থাকবে। এই নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং এবং জেলা প্রশাসক মাহমুদুল আলম স্বাক্ষরিত গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও হাকিমপুর উপজেলার চিত্র ভিন্ন।

সকাল থেকেই হাকিমপুর উপজেলার সকল বন্দর এলাকায় সব ধরনের দোকানপাট খোলা থাকতে দেখা গেছে। তবে দুপুর ১টার পর থেকে ওষুধের দোকান ছাড়া সব ধরনের দোকানপাট বন্ধ থাকতে দেখা যায়। দুপুর ২টার পর মনে হয় হিলিতে ভূতুড়ে অবস্থা বিরাজ করছে। দুপুরের পরের এই অবস্থা সৃষ্টির পেছনে হাকিমপুর থানা পুলিশকে এবং ১৮ আনসার ব্যাটালিয়ন সদস্যদের সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল।

রবিবার এবং বৃহস্পতিবার হিলিতে সাপ্তাহিক হাট বসে। তবে উপজেলাতে সপ্তাহের প্রতিদিনই কোথাও না কোথাও হাট বসছে। তাছাড়া প্রতিদিনই উপজেলার বিভিন্ন স্থানে বাজার বসে। এই সমস্ত হাট-বাজারে সরকারের নির্দেশনা মানা হচ্ছে না। মেডিসিন, সার, বীজ, কীটনাশক, কাঁচাবাজার, মুদি দোকান ছাড়াও সবধরনের দোকানপাট খোলা হচ্ছে।

গত সপ্তাহের রবিবার (৫ই এপ্রিল) বেলা ১১টার দিকে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম হিলি হাটে গিয়ে হ্যান্ডমাইকে করোনার ভয়াবহতায় সরকারের নির্দেশনা মানতে জনসাধারণকে অনুরোধ করতে দেখা গেছে। পাশাপাশি নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেন, পরে সরকারি আদেশ অমান্য কারার কারণে বেশ কয়েকটি দোকানিকে ৫ হাজার দুইশত টাকা জরিমানা করেন।

হাকিমপুর থানার ওসি আব্দুর রাজ্জাক আকন্দ জানান, দেশের এই দূর্যোগময় মুহূর্তে সকলকে সরকারের নির্দেশ মেনে চলা উচিৎ। এখনো মানুষকে ঘর থেকে বের না হতে অনুরোধ করা হচ্ছে। প্রতিটি হাট-বাজারে গিয়ে মানুষকে সচেতন করা হচ্ছে। এর পরও কেউ যদি সরকারের নির্দেশ অমান্য করে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আরম জানান, 'আমরা প্রতিনিয়ত চেষ্টা করছি মানুষকে সচেতন করার জন্য। তবে আমরা যখন আইনশৃঙ্খলাবাহিনীকে নিয়ে মাঠে যাচ্ছি তখন মানুষ পালিয়ে যাচ্ছে। আমরা আসার পর আবার আগের মতোই পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।

করোনা ভাইরাস থেকে মানুষকে সামাজিক দূরুত্বের কথা চিন্তা করে আগামীকাল সোমবার (১৩ এপ্রিল) থেকে হিলি বাজার উপজেলার শান্তির মোড় কাস্টমস খোলা মাঠে সবজি, মাছ, পান, সুপারির দোকান সকাল থেকে ১ টা পর্যন্ত বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে করে সামাজিক দূরত্ব বজায় থাকবে।'