🕓 সংবাদ শিরোনাম

ফুলবাডীতে সামদ্রিক শৈবাল চাষের প্রোজেক্ট পরিদর্শন করলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনারপটুয়াখালীতে চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তারসরকার আইন-আদালতকে নিজের সুবিধায় ইচ্ছেমত ব্যবহার করছে -মির্জা ফখরুলআগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হামাসপ্রধানইসরাইলের চেলসিকে হারিয়ে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন ‘বাংলাদেশের’হামজাপ্রবল বেগে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘টিকটিকি’রোহিঙ্গা শিবিরে ডাকাতের গুলিতে রোহিঙ্গা নেতা নিহতশিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ললকডাউন বাড়ানোর অনুমোদন দিলেন প্রধানমন্ত্রীআল জাজিরার কার্যালয় গুঁড়িয়ে দিলো ইসরায়েল

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

এখন একটু কম খান, করোনা চলে গেলে অনেক খেতে পারবেন : সুমন


❏ রবিবার, এপ্রিল ১২, ২০২০ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক:প্রাণঘাতী করোনায় বাংলাদেশে লকডাউনের মধ্যেও লন্ডন থেকে কীভাবে হোটেল মালিকরা হবিগঞ্জের চুনারুঘাটের অসহায় মানুষদের সহযোগিতায় এগিয়ে এসেছেন তা জানাতে ফেসবুক লাইভে এলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

রোববার (১২ এপ্রিল ) লাইভে তিনি বলেন, আজকের ১৬তম দিনে আমরা যে যার মতো লকডাউনে ঘরে বসে আছি। আমি আজকের এই দিনে একটি কথা স্মরণ করিয়ে দিতে চাচ্ছি। এই জীবনে অনেকবার খাবার নষ্ট করেছেন, এখনও করছেন।

এটা মনে করার দরকার নাই যে টাকা থাকলেই খাবার কিনে খেতে পারবেন। এমনও হতে পারে যে টাকা থাকলেও কেনার জন্য আপনারা কিছুই পাবেন না। আজ বাংলাদেশের বংশোদ্ভূত লন্ডনে ছয় থেকে সাতজন কাজ করে যাচ্ছেন। তারা বলেছেন, আমরা তোমাদের ভুলি নাই। লন্ডনে যখন ৬ থেকে সাতশ মানুষ মারা যাচ্ছে সেখানে চাকরি করে তারা আমাদের কথা মনে রেখেছেন। যেখানে মানুষ ইয়া নাফসি ইয়া নাফসি করছেন এর মধ্যেও আপনারা বাংলাদেশকে মনে রেখেছেন।

এ পর্যায়ে তিনি বলেন, আপনারা দেখুন, তাদের একটা ব্যানার টানানো, সেখানে লেখা “আমরা তোমাদের ভুলি নাই।” লন্ডন প্রবাসী যারা হোটেল ব্যবসা করেন, হোটেল চালান তাদের সমন্বয়ে গড়ে ওঠা একটি ক্যাটারিং অ্যাসোসিয়েশন (ইউকে)। বরং এই বিপদের সময় আপনারা আমাদের মনে রেখেছেন, বাংলাদেশকে মনে রেখেছেন।

ব্যারিস্টার সুমন বলেন, লসঅ্যাঞ্জেলের মতো জায়গায় খাবার পাচ্ছে না, নিউইয়র্কের মতো জায়গায় খাবার পাওয়া যাচ্ছে না। আমরা সামান্য একটু এদিক সেদিক করলে, কারও কাছে ৫ কেজি চাল থাকলে ৩ কেজি রেখে আরেক জনকে ২ কেজি দিতে পারি।

তিনি বলেন, আপনারা একটু মিতব্যয়ী হোন। এখন একটু কম খান, করোনা ভাইরাস চলে গেলে অনেক খেতে পারবেন। করোনা যদি ধরে খাবার নাও খাওয়া যেতে পারে। তাই এখন বেশি না খেয়ে কম বাইরে যান, খাওয়ার চিন্তা কম করুন।

সুমন বলেন, আমি একটা মাত্র তরকারি দিয়ে খাবার খাই। সেটি মাছ দিয়ে রান্না করা তরকারি। আপনারা মনে করছেন টাকার অভাব বা টাকা কম। আমরা এমন স্থানে আছি করোনাতে না মরলেও না খেয়ে মারা যাওয়ার সম্ভাবনা।

নিজের উপজেলায় অপর একটি লাইভে এসে তিনি বলেন, এখানে আপনারা দেখুন কাকে দিয়ে ত্রাণের লিস্ট করিয়েছে। তারা ৩০ জনকে ত্রাণ দেবেন। আর সেই লিস্ট করেছেন এমন এক ব্যক্তিকে দিয়ে তিনি নিজেও ত্রাণ নেবেন। আর সেই, ব্যক্তির নাম দুলাল। দুলাল বলেন, আমি তালিকায় যাদের নাম দিয়েছি, তারা খেতে পায় না। তাই তাদের নাম দিয়েছি। এরপর সুমন দেশের সবার প্রতি অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

এই বিভাগ থেকে আরও পড়ুন :