করোনায় আক্রান্তদের অর্ধেক ঢাকার, শুধুমাত্র মিরপুরেই ৫২!

❏ সোমবার, এপ্রিল ১৩, ২০২০ ফিচার

রাজু আহমেদ, ষ্টাফ রিপোর্টার- রাজধানী ঢাকার করোনা হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে মিরপুর এলাকাকে। শুধুমাত্র মিরপুরেই ৫২ জন কভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় চরম আতঙ্কিত গোটা মিরপুরবাসী।

আইইডিসিআরের তথ্য অনুসারে, মিরপুরের টোলারবাগ সর্বোচ্চ আক্রান্ত এলাকা, সেখানে ১৯ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। তারপরেই রয়েছে মিরপুর-১১, সেখানে আক্রান্ত হয়েছেন ১০ জন।

মিরপুরে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে এমন অন্যান্য এলাকার মধ্যে— মিরপুর-১২ (৮ জন), মিরপুর-১ (৫ জন), মিরপুর-১০ (৫ জন), মিরপুর-৬ (২ জন), মিরপুর-১৩ (২ জন) এবং কাজীপাড়া (১ জন)।

এদিকে, রাজধানী ঢাকার ৭৫ এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। রোববার পর্যন্ত ঢাকার ৩১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। সারাদেশে করোনা আক্রান্তের প্রায় অর্ধেকই ঢাকার।

আইইডিসিআরের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৩৯ জন করোনা আক্রান্ত শনাক্ত হওয়ার পাশাপাশি ৪ জনের মৃত্যু হয়েছে। সারাদেশে এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬২১ এ। এ পর্যন্ত মোট মারা গেছেন ৩৪ জন।

মিরপুর ছাড়াও যেসব এলাকায় করোনা রোগী শনাক্ত হয়েছে: উত্তরা (১৭ জন), ওয়ারী (১৬ জন), ধানমণ্ডি (১৪ জন), লালবাগ (১৩ জন), মোহাম্মদপুর (১২ জন), বাসাবো (১২ জন), যাত্রাবাড়ী (১১ জন ) এবং হাজারীবাগ (৮ জন)।

রাজধানীর বনানী, বংশাল ও মহাখালীতে সাতজন করে কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীর ৫৪ এলাকা লকডাউন করেছে বলে জানা গেছে।

এছাড়া করোনাভাইরাস প্রতিরোধে অনেক এলাকায় বাড়ির মালিক এবং স্থানীয়রা পুলিশ ও প্রশাসনের অপেক্ষা না করে এলাকায় চলাচল সীমিত করেছেন। গৃহকর্মী, অতিথি এবং অচেনা কাউকে বাড়িতে ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অনেকেই জানিয়েছেন।

মোহাম্মদপুর, মিরপুর, বনশ্রী, নিকেতন, শান্তিনগর, ধানমণ্ডি ও পুরান ঢাকার অনেক এলাকার প্রবেশ ও বেরোনোর মুখে বাঁশের ব্যারিকেড দেওয়া হয়েছে।

ঢাকার পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে নারায়ণগঞ্জে। আইইডিসিআরের তথ্যে সেখানে ১০৭ জন করোনা আক্রান্ত।