🕓 সংবাদ শিরোনাম

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যাত্রী পরিবহনের প্রতিযোগিতায় ট্রাক ও পিকআপখেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধার

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

'বিসিজি টিকায় করোনা ভালো হয় এমন কোনও প্রমাণ নেই'- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

bgc
❏ মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিসিজি টিকায় করোনাভাইরাস ঠেকানো যায় এর পক্ষে এখন পর্যন্ত প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিসিজি টিকা মূলত নেওয়া হয় টিউবারকিউলোসিস প্রতিরোধে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা প্রতিরোধে এই টিকা নেয়ার পরামর্শ তারা দিচ্ছে না।

১২ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিসিজি (Bacille Calmette-Guérin vaccine -BCG) টিকা দেয়া থাকলে কিংবা বিসিজি টিকা করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচিয়ে দেয়- এই বক্তব্যের স্বপক্ষে তারা কোনো প্রমাণ পায়নি।

তবে এটি সত্যিকার অর্থেই কাজ করে কী না তা দেখতে দুটি ক্লিনিক্যাল টেস্ট চলমান আছে। সুনির্দিষ্ট প্রমাণ না পাওয়া পর্যন্ত করোনাভাইরাসের প্রতিষেধক হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিসিজি টিকা বা ভ্যাকসিনকে করোনার প্রতিষেধক হিসেবে সুপারিশ করবে না।

বিসিজি টিকায় শিশুদের মধ্যে টিবি প্রতিরোধ করা সম্ভব। করোনা সারাতে কাজে লাগে বলে যে খবর বের হয়েছে তার জন্য যদি এই টিকা স্থানীয় বাজার ঘাটতি দেখা দেয়। তবে টিবি রোগীর সংখ্যা বেড়ে যেতে পারে। এমনকি মৃত্যুও হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।