করোনার চেয়েও বেশি ভয়ঙ্কর মার্কিন সাম্রাজ্যবাদ: রুহানি

১১:৪৩ পূর্বাহ্ন | মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের জন্য মার্কিন সাম্রাজ্যবাদ ভয়াবহ হুমকি বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সোমবার (১৩ এপ্রিল) ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন তিনি। এ সময় তিনি আরও বলেন, মার্কিন সাম্রাজ্যবাদ করোনাভাইরাসের চেয়েও বেশি ভয়ঙ্কর।

রুহানি বলেন, মার্কিন সরকারের সম্প্রসারণকামী আচরণের কারণে বিশ্বের স্বাধীনচেতা দেশগুলো সব সময় চাপের মধ্যে ছিল এবং এখনো আছে। তেহরান ও কারাকাস নিজেদের মধ্যে সহযোগিতা ও সংহতি শক্তিশালী রেখে এ পর্যন্ত সাফল্যের সঙ্গে ‘আগ্রাসী মার্কিন ভাইরাস’কে প্রতিহত করে এসেছে বলে তিনি মন্তব্য করেন।

করোনাভাইরাস মোকাবিলায় ইরান এ পর্যন্ত যথেষ্ট সাফল্য অর্জন করেছে বলে জানান প্রেসিডেন্ট রুহানি। এছাড়া চলমান বিশ্ব মহামারি করোনাভাইরাস শনাক্তকরণের কিটসহ এ রোগের চিকিৎসায় এ পর্যন্ত ইরানের অর্জিত সাফল্যের বিবরণ ভেনিজুয়েলার প্রেসিডেন্টের কাছে তুলে ধরেন হাসান রুহানি। তিনি বলেন, করোনা মোকাবিলার এ সাফল্য ও অভিজ্ঞতা কারাকাসকে সরবরাহ করতে প্রস্তুত রয়েছে তেহরান।

টেলিফোনালাপে ভেনিজুয়েলায় ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় ইরানের অভিজ্ঞতা কাজে লাগানোর আগ্রহ প্রকাশ করেন প্রেসিডেন্ট মাদুরো। তিনি এ ব্যাপারে ইরান ও ভেনিজুয়েলার স্বাস্থ্যমন্ত্রীদের মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময়ের আবেদন জানান।